• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিসিসিআই’র বিরুদ্ধে মামলা করবে পিসিবি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩১ জুলাই ২০১৭, ২১:১৩

চুক্তি অনুযায়ী দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিআইসি) বিরুদ্ধে মামলায় নামছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিষয়টি নিয়ে এতদিন হুমকি দিয়ে আসছিল পিসিবি। তবে এ ব্যাপারে সত্যিই বিসিসিআই’র বিপক্ষে মামলা করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে পিসিবি।

পিসিবি’র চেয়ারম্যান শাহরিয়ার খান জানান, মামলাটি সহজ হবে না তাই এরইমেধ্য ১০০ কোটি রুপির তহবিল গড়া হয়েছে। এ বিষয়ে আমরা বৃটিশ আইনী পরামর্শক প্রতিষ্ঠানের সহায়তা নেবো।

শাহরিয়ার খান বলেন, ভারতের বিপক্ষে আইনি পদক্ষেপ নিতে একটি বৃটিশ আইন পরামর্শক প্রতিষ্ঠানের সহায়তা নিচ্ছে পাকিস্তান। চুক্তি অনুযায়ী ভারত আমাদের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ না খেলায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। এ কারণেই এই মামলা। আইসিসি’র দ্বন্দ্ব নিষ্পত্তি কমিটিতে এই মামলা দায়ের করা হবে।

পিসিবি’র চেয়ারম্যানের বরাতে ইন্ডিয়ান টাইমন জানায়, ২০১৪ সালে ভারতের সঙ্গে পাকিস্তানের যে সমঝোতা স্মারক সই হয়েছিল। সেখানে ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে কমপক্ষে ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল। তার ৪টি হওয়ার কথা ছিল পিসিবি’র আয়োজনে। সেটা পাকিস্তানের মাটিতে কিংবা নিরপেক্ষ কোনো ভেন্যুতে হতে পারে।

কিন্তু দুই দেশের রাজনৈতিক সম্পর্কের অবনতি হওয়ায় এই সমঝোতা স্মারকে প্রভাব পড়ে। ভারত সাফ জানিয়ে দেয়, সরকারের অনুমতি ছাড়া পাকিস্তানের বিপক্ষে কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলা সম্ভব নয়। ভারতের সরকারও পাকিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলার অনুমতি দেয়নি। এ কারণে এখনো একটি দ্বিপাক্ষিক সিরিজও হয়নি। এতে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

এরইমধ্যে পিসিবি ৭ কোর্টি মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে বিসিসিআইকে চিঠি দিয়েছে। কিন্তু সে চিঠির কোনো জবাব পায়নি পিসিবি। এতে এখন মামলার প্রস্তুতি নিচ্ছে তারা।

চুক্তি অনুযায়ী দল দু’টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি না হলেও ইতিমধ্যে আইসিসি’র বৈশ্বিক টুর্নামেন্টে মুখোমুখি হয়েছে তারা। সম্প্রতি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুইবার মুখোমুখি হয় তারা। গ্রুপপর্বে পাকিস্তানকে বড় ব্যবধানে হারায় ভারত। কিন্তু ফাইনালে ভারতকে বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জেতে পাকিস্তান। দুই ম্যাচেই স্টেডিয়াম ছিল দর্শকে কানায় কানায় পূর্ণ।

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh