• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জোন্সের স্বপ্নের অভিষেকে চালকের আসনে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জুলাই ২০১৭, ১২:২৯

দলে জায়গা পাওয়া নিয়ে ছিল সংশয়। স্কোয়াডে থাকলেও অভিজ্ঞ ও তারকা পেসারদের ভিড়ে খেলার সুযোগ পাচ্ছিলেন না। অবশেষে পেসার মার্ক উডের গোড়ালির ব্যথা সুবর্ণ সুযোগ করে দিলো রোল্যান্ড-জোন্সকে। সেই সুযোগটাকেই ভালোমতো কাজে লাগালেন তিনি। প্রথমবারের মতো সাদা পোশাকে খেলতে নেমেই তাক লাগিয়ে দিয়েছেন এ পেসার। ব্যাট হাতে ২৫ বলে ২৫ রান করার পর বোলিংয়ে স্বপ্নের স্পেলে (৮-৩-২২-৪) ইংল্যান্ডকে চালকের আসনে বসিয়েছেন উডের জায়গায় খেলতে নামা জোন্স।

৪ উইকেটে ১৭১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। আগের দিনের সঙ্গে আর মাত্র ৬ রান যোগ করে মরনে মরকেলের শিকার হয়ে সাজঘরে ফেরেন অ্যালিস্টার কুক (৮৮)। এ নিয়ে টেস্টে ১০বার মরকেলের শিকারে পরিণত হলেন কুক। বাঁহাতি ওপেনার না পারলেও সেঞ্চুরি হাঁকিয়েছেন বেন স্টোকস। এটি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। ১৫৩ বলে ৯ চার ও ৪ ছক্কায় ১১২ রান করেন তিনি। এ পেস অলরাউন্ডার ফিরে গেলে আর কোনো ইংলিশ ব্যাটসম্যানই তেমন সুবিধা করে উঠতে পারেননি। শেষদিকে যা একটু চেষ্টা করেন রোল্যান্ড-জোন্স। তিনি করেন ২৫ বলে ২৫ রান। শেষ পর্যন্ত ৩৫৩ রানে অলআউট হয় ইংল্যান্ড।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৩টি করে উইকেট নেন কাগিসো রাবাদা ও মরনে মরকেল। ২ উইকেট শিকার করেন ভারনন ফিল্যান্ডার। অসুস্থ হয়ে তিনি এখন লন্ডন হাসপাতালে ভর্তি। ওভাল টেস্টে এ পেস অলরাউন্ডার আর খেলতে পারবেন কি না তা নিশ্চিত হওয়া যায়নি এখনো।

জবাবে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। একরকম তাদের একাই থেঁতলে দেন ইংল্যান্ডের হয়ে প্রথমবারের মতো টেস্ট খেলতে নামা টবি রোল্যান্ড-জোন্স। প্রথম স্পেলে বোলিং করতে এসে টপ অর্ডারের চার উইকেট তুলে নিয়ে প্রোটিয়া ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দেন তিনি। দুর্দান্ত বাউন্স, সুইংয়ে একে একে শিকারে পরিণত করেন ডিন এলগার, হেইনো কুহন, হাশিম আমলা ও ডি কককে। প্রথম স্পেলে তার বোলিং ফিগার ছিল ৮-৩-২২-৪! যদিও পরের স্পেলে ৩ ওভার বল করে কোনো উইকেটের দেখা পাননি।

জোন্সের পরিষ্কার করে দেয়া রাস্তায় সোজা পথেই হেঁটেছেন জেমস অ্যান্ডারসন, বেন স্টোকস ও স্টুয়ার্ট ব্রড। অ্যান্ডারসন ফিরিয়েছেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও ক্রিস মরিসকে। কেশব মহারাজকে ফিরিয়েছেন বেন স্টোকস। আর কাগিসো রাবাদাকে শিকার বানিয়েছেন স্টুয়ার্ট ব্রড। শেষ পর্যন্ত দ্বিতীয় দিন শেষে ১২৬ রানে ৮ উইকেট হারিয়ে ধুঁকছে সফরকারীরা। ফলোঅন এড়াতে এখনো ২৮ রান করতে হবে তাদের।

৩৪ রানে টেম্বা বাভুমা ও ২ রানে মরনে মরকেল অপরাজিত আছেন। তারা শুরু করবেন তৃতীয় দিনের খেলা। খেলা শুরু হবে বিকেল ৪টায়।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও আর নেই
আম্পায়ারদের ভুলে বিশ্বকাপ জয় ইংল্যান্ডের!
বিরক্ত হয়ে নিজের নাম বদলে ফেললেন বাটলার
বিস্ময়–বালক এনদ্রিকের গোলে ইংল্যান্ডকে হারাল ব্রাজিল
X
Fresh