• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নারীদের আইপিএল চান মিতালি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ জুলাই ২০১৭, ২০:৪৮

নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের কাছে মাত্র ৯ রানে হেরে শিরোপা খুইয়েছে ভারত। শিরোপার এত কাছাকাছি পৌঁছে এমন হারে হতাশ অধিনায়ক মিতালি রাজ। এজন্য তিনি দায়ী করেছেন নিজেদের নার্ভাসনেস ও অনভিজ্ঞতাকে। অবশ্য এর সমাধানের পথও বাতলে দিয়েছেন ভারতীয় অধিনায়ক। সমাধান হিসেবে চান নারীদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তার মতে, এমন টুর্নামেন্ট চালু হলে বড় মঞ্চে ফাইনালে জেতার আত্মবিশ্বাস বাড়বে।

রোববার লর্ডসে নারী বিশ্বকাপের একাদশতম আসরের ফাইনালে ২২৯ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২১৮ রান তুলে ফেলে ভারত। এরপর স্কোরবোর্ডে আর মাত্র ১ রান যোগ হতেই গুটিয়ে যায় দলটি। এতে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ধূলিস্মাৎ হয় ভারতবাসীর।

মিতালি একে সম্পূর্ণ অভিজ্ঞতার অভাব হিসেবে দেখছেন। তিনি বলেন, নারী বিগ ব্যাশ লিগে (ডব্লিউবিবিএল) খেলছেন দু’ভারতীয়। সেখানেও তারা বাজিমাত করছেন। এমন লিগে খেলার সুযোগ পেলে ভারতের মেয়েরা আরো অভিজ্ঞ হয়ে উঠবে। এতে আমরাই উপকৃত হবো। বড় মঞ্চে ফাইনালে জেতার আত্মবিশ্বাস সৃষ্টি হবে। তাই নারীদের আইপিএল চালু করা সময়ের দাবি। এখনই এর উপযুক্ত সময়।

ভারতের হয়ে বিগ ব্যাশ লিগে খেলেন হারমানপ্রিত কৌর ও স্মৃতি মন্দনা। এবারের বিশ্বকাপে তাদের পারফরম্যান্সও ছিল নজরকাড়া। দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৫ বলে ২০ চার ও ৭ ছক্কায় ১৭১ রানের মহাকাব্যিক ইনিংস খেলে দলকে ফাইনালে তোলেন কৌর। ফাইনালেও তার ব্যাটে চড়ে শিরোপার কাছাকাছি চলে গিয়েছিল ভারত। কিন্তু তিনি বিদায় নিলে বাকি কাজটুকু সারতে পারেননি অন্য ব্যাটাররা।