• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিপিএলে দল গোছাতে শুরু করেছে ফ্রাঞ্চাইজিগুলো

আরটিভি অনলিইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৭, ১৭:০৯

জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট-বিপিএলে ঢের বাকি থাকলেও এরই মধ্যে দল গোছাতে শুরু করেছে ফ্রাঞ্চাইজিগুলো। আর এ কাজে তারকা বিদেশিদের দিকে ঝুকেছে সবগুলো দল। ঢাকা-রংপুর-কুমিল্লা বেশ এগোলেও সক্রিয় তৎপরতা নেই চট্টগ্রাম-বরিশালের।

ক্রিকেটের নবীনতম সংস্করণে ঘরোয়া আসরগুলো বেশ জনপ্রিয়তা পেয়েছে। বিপিএলের পঞ্চম আসরে তাই আগেভাগেই তৎপর ফ্রাঞ্চাইজিগুলো।

গেলোবারের অধিনায়ক মাশরাফিকে ছেড়ে দিয়ে আইকন হিসেবে তামিম ইকবালকে দলে ভিড়িয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। রেখে দিয়েছে ইমরুল কায়েসকে। আর বিদেশি কোঠায় কলিন মুনরো, শোয়েব মালিক, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মোহাম্মদ নবী, রাশিদ খান, হাসান আলী ও ফাহিম আশরাফদের ডেরায় তুলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এবারও আস্থা রেখেছে দেশীয় কোচ সালাহ উদ্দীনের ওপর।

ঢাকা ডায়নামাইটস আইকন হিসেবে রেখে দিয়েছে বিশ্বসেরা অররাউন্ডার সাকিব আল হাসানকে। শিরোপা হাতছাড়া হওয়ায় এবার আগে থেকেই দল গোছাতে মনোযোগী হয়েছেন ফ্রাঞ্চাইজির কর্তারা। সাঙ্গাকারা, শেন ওয়াটসন, শহীদ আফ্রিদি, সুনীল নারায়ন, মোহাম্মদ আমির, আসেলা গুনারতেইও নিরোশান দিকভেলার মতো বিদেশি তারকাদের দলে ভেড়ানোর কথা জানিয়েছে দলটি।

অধিনায়ক ও আইকন হিসেবে মাহমুদুল্লাহ রিয়াদের প্রতি শতভাগ আস্থা রেখেছে খুলনা টাইটানস। দেশি খেলোয়াড় নিশ্চিত না করলেও বিদেশি কোটায় অস্ট্রেলিয়ান হার্ডহিটার ক্রিস লিন, আফ্রিকার রাইলে রুশো ও কাইল অ্যাবোট, পাকিস্তানে সরফরাজ আহমেদ, জুনায়েদ খান ও শাদাব খান এবং লঙ্কান সেকুগে প্রসন্নের সঙ্গে চুক্তি করেছে দলটি। আর কোচ হিসেবে মাহেলা জয়াবর্ধনের সঙ্গে আনুষ্ঠানিকতা সম্পন্ন টাইটানসদের।

বেশ এগিয়েছে রংপুর রাইডার্সও। আইকন হিসেবে নিয়েছে টাইগারদের টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। বিদেশি হিসেবে নাম লিখিয়েছেন রবি বোপাড়া, থিসারা পেরেরা, জনসন চার্লস, স্যামুয়েল বদ্রি। শেষ চারের লড়াইয়ে টিকলে যোগ দিতে পারেন ক্রিস গেইল। মালিকানা বদলানো রংপুর রাইডার্স কোচ হিসেবে নিয়েছে টম মুডিকে।

সাব্বির রহমানকে ছেড়ে দেয়ায় আইকন হিসেবে মুশফিকুর রহিমকে নেবার সম্ভাবনা রয়েছে রাজশাহী কিংসের। বিদেশিদের মধ্যে লেন্ডল সিমন্স, ম্যালকম ওয়ালার, সামিত প্যাটেল, ড্যারন স্যামিকে রেখে দিয়েছে দলটি।

মাঠের পারফরমেন্সে সবচেয়ে অনুজ্জ্বল দলটির নাম সিলেট রয়্যালস। তবে এবার মালিকানা অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত নেয়ায় নাম বদলে ভালো দল গড়ায় কথা জানিয়েছে সংশ্লিষ্টরা। এরই মধ্যে ক্রিস জর্ডান ও ডেভিড মালানকে চুক্তিবদ্ধ করেছে দলটি। গেলোবারের আইকন মুশফিকুর রহিমকে ছেড়ে দিয়েছে বরিশাল বুলস। দল গোছাতে এখনো কোনো তোড়জোড় শুরু করেনি দলটি।

১৬ সেপ্টেম্বর খেলোয়াড়দের বাকি কাজ সম্পন্ন করবে ফ্রাঞ্চাইজিগুলো।

আর/এপি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh