• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিরল রোগে আক্রান্ত মুক্তামণির পাশে মুশফিক (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ জুলাই ২০১৭, ১৭:৫২

বয়স মাত্র ১২! এ বয়সে তার ছোটাছুটির কথা এদিক-সেদিক। কোনো চিন্তায় যার মাথায় আসার কথা নয়। অথচ সে-ই কি না দেখে ফেললো প্রকৃতির নির্মম নিষ্ঠুরতা। বলছি, মুক্তামণির কথা। বিরল রোগে আক্রান্ত হয়ে সে এখন ঢাকা মেডিক্যালে শয্যাশায়ী। বাবা পেশায় মুদি দোকানদার। এরই মধ্যে অনেক ডাক্তারের কাছে নিয়ে গেছেন মেয়েকে। কিন্তু ‍তার রোগ কেউ ধরতে পারেননি।

অবশেষ বিষয়টি নজরে আসে গণমাধ্যমের। এখন শিশুটি স্বপ্ন দেখছে নতুন জীবনের। বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমকে পাশে পেয়ে যেনো তার সেই স্বপ্নে আরো গতি সঞ্চারিত হলো।

শনিবার মুক্তামণিকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন মুশফিক। শয্যাপাশে তাকে দেখে বেশ খুশি হয় সে। মেয়েটি বললো, আমি আপনাকে টিভিতে অনেক দেখেছি। এখন কাছ থেকে দেখতে পেয়ে ভালো লাগছে।

মুক্তামণিকে হতাশ করেননি মুশফিকও। বেশকিছু সময় তার শয্যাপাশে কাটিয়েছেন, কথা বলেছেন, মাথায় হাতও বুলিয়ে দিয়েছেন। ফিরে আসার সময়ও মানসিকভাবে সাহস যুগিয়ে এলেন। বলে এলেন, চিন্তা করো না, সবাই তোমার পাশে আছে, দোয়া করছে। তুমি সুস্থ হয়ে উঠবে।

এ সময় সেখানে ছিলেন বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন। তাকেও মিস্টার ডিপেন্ডেবল বলে এসেছেন, তিনি এ ধরনের রোগিদের পাশে থাকতে চান। তবে সব সময় সবার পাশে আসার সুযোগ হয় না। তাই লোক মারফত খোঁজখবর নেন। সবশেষ সহায়তারও আশ্বাস দেন।

মুক্তামণির বিরল রোগ নিয়ে সম্প্রতি গণমাধ্যমে ঢালাওভাবে সংবাদ প্রকাশ ও প্রচার হয়। আলোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগমাধ্যমে। অবশেষে ১১ জুলাই ঢামেকের বার্ন ইউনিটে তাকে ভর্তি করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন।

সাতক্ষীরার কামারবাইশালের দরিদ্র মুদি দোকানদার ইব্রাহিম হোসেনের যমজ দু’মেয়ে হীরামণি ও মুক্তামণি। হীরামণি সম্পূর্ণ সুস্থ থাকলেও মুক্তামণি বিরল এক ধরণের চর্মরোগে আক্রান্ত। এ রোগে তার ডান হাত ফুলে কোলবালিশের মতো হয়ে গেছে। পুঁজ থাকায় ছড়াচ্ছে দুর্গন্ধ। জন্মের পর থেকেই নাকি এ টিউমারটি দেখা দিয়েছিল ওর হাতে। তবে ৬ বছর পর্যন্ত বড় হয়নি। এরপর থেকেই সমস্যা শুরু।

সাতক্ষীরা, ঢাকাসহ বিভিন্ন জায়গায় নানা চিকিৎসা করেও কোনো কাজ হয়নি। কেউ ধরতেই পারেনি এ রোগ। তবে ঢাকা মেডিক্যালের চিকিৎসকরা তার রোগ সারিয়ে তুলতে পারবেন বলে আশা করছেন।

এর আগে বিরল রোগে আক্রান্ত বিশ্বের দ্বিতীয় ব্যক্তি ‘বৃক্ষমানব’ আবুলকে চিকিৎসা দিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসে ঢাকা মেডিক্যালের চিকিৎসকরা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাকিব-মুশফিক-শান্তরা কে কোথায় ঈদ করছেন
ক্যানসার আক্রান্ত অভিনেত্রী আফরোজার পাশে দাঁড়ালেন ফারহান
ঈদের আগেই মুশফিক-সাদিয়ার ধামাকা
যেসব আমল দিয়ে লাইলাতুল কদর পালনের পরামর্শ মুশফিকের
X
Fresh