close
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭ | ১০ শ্রাবণ ১৪২৪

কাতার বিশ্বকাপ নিয়ে ‘চিঠির’ সংবাদটি মিথ্যা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ জুলাই ২০১৭, ১৪:৪৮ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১৫:৪৩
কাতার থেকে ২০২২ বিশ্বকাপ সরিয়ে নিতে ফিফাকে ৬ আরব দেশের চিঠি দেয়ার সংবাদটিকে মিথ্যা বলে দাবি করা হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানায়, সুইজারল্যান্ড ভিত্তিক ওয়েবসাইট ‘দ্যা লোকাল’এর সহ-প্রতিষ্ঠাতার দাবি, তাদের ওয়েবসাইটের নকল সংস্করণে এই ভুয়া খবরটি প্রকাশ করা হয়।

সম্প্রতি ‘কাতার বিশ্বকাপ সরিয়ে নিতে ফিফাকে সৌদি জোটের চিঠি’এমন শিরোনামে ‘দ্যা লোকাল’এর বরাতে সংবাদ প্রকাশ করে বিশ্বের বিভিন্ন গণমাধ্যম। এরইমধ্যে সংবাদটি প্রত্যাহার করেছে রয়টার্স।

ভুয়া ওই খবরে বলা হয়, ফিফা কোডের ‘আর্টিকেল ৮৫’এর রেফারেন্স দিয়ে কাতারকে বিশ্বকাপ বাতিলের দাবি জানিয়েছে সৌদি আরব, ইয়েমেন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর।

ওই সংবাদটি প্রকাশের পর ফিফার পক্ষ থেকেও জানানো হয়েছিল, সেই চিঠি হাতে পায়নি তারা। আর এ বিষয়ে কাতার সরকারও জানায়, তাদের কাছে এমন কোনো তথ্য নেই।

ফিফার এক মুখপাত্র জানিয়েছেন, এ ধরনের কোনো চিঠি পাননি ফিফা সভাপতি। তিনি আরো বলেন, কাতারের বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে এ পর্যন্ত সবকিছুই ইতিবাচক।

ছোট আয়তনের দেশ কাতারের স্বপ্নের পরিধি বিস্তৃত হয় ২০২২ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পেয়ে। দেশটি স্বপ্নের বাস্তবায়নে আগাচ্ছিল আপন গতিতে। বিশ্ব আসরের জন্য এরইমধ্যে প্রস্তুতি শেষ হয়েছে বিশ্বের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত খলিফা স্টেডিয়ামের।

কিন্তু হঠাৎ দুর্বিপাক। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) মদদের অভিযোগ তুলে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইনসহ ৯ দেশ কাতারের সঙ্গে সম্পর্কের ইতি টানে। ফলে শঙ্কার মুখে পড়ে দেশটির ২০২২ সালের বিশ্বকাপ আয়োজন।

সঙ্গে টিভি চ্যানেল আল জাজিরা ও বিমানবন্দর বন্ধের প্রক্রিয়ায় দেশটির চলমান সংকটে যুক্ত হয়েছে নতুন সমস্যা।

ওয়াই/সি

কাতারে ২০২২ সালের বিশ্বকাপ বাতিলের দাবি ৬ আরব দেশের

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়