close
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭ | ১০ শ্রাবণ ১৪২৪

সাবাস! ফেদেরার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুলাই ২০১৭, ২২:৪৮ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ১৭:৫৮
প্রথমবারের মতো ফাইনালে ওঠা ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে হারিয়ে সর্বোচ্চ অষ্টমবার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার।

রোববার সেন্টার কোর্টে ২০১৪ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন চোটগ্রস্ত চিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারিয়েছেন র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে থেকে টুর্নামেন্ট শুরু করা ফেদেরার।

উইম্বলডন জিতে ফেদেরার বলেন, আমার পরিবার ও দলের জন্য এটা চমৎকার মুহূর্ত। এটা আমাদের জন্য। ধন্যবাদ উইম্বলডন, ধন্যবাদ সুইজারল্যান্ড।

যমজ সন্তানের বাবা ফেদেরার সন্তানদের উদ্দেশে মজা করে বলেন, আমার মনে হয় ছোটো যমজ ভাবছে এটা দারুণ এক দৃশ্য ও সুন্দর এক খেলার মাঠ। আশা করি একদিন তারা বুঝবে।

চিলিচ যে চোট পেয়েছেন, সেটা দ্বিতীয় সেটের মাঝপথে বোঝা যায়। দ্বিতীয় সেট শেষ হতেই মেডিক্যাল টাইম আউট নেন তিনি। পায়ে নতুন ব্যান্ডেজ বাঁধেন, কিছু ওষুধও খান।

এ জয়ে ফেদেরার নিজের দখলে নিলেন উইলিয়াম রেনশ ও পিট স্যাম্প্রাসের ৭ বার উইম্বলডন জয়ের রেকর্ড। এর আগে উইম্বলডনে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড যৌথভাবে ছিল রেনশ, স্যাম্প্রাস ও ফেদেরারের দখলে।

১৯৮৯ সালে ক্যারিয়ারে সপ্তমবার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন ইংল্যান্ডের রেনশ। আর ২০০০ সালে তার রেকর্ড স্পর্শ করেন আমেরিকার স্যাম্প্রাস।

এছাড়া উন্মুক্ত যুগে সবচে’ বেশি বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডন জিতলেন ফেদেরার। ১৯৭৫ সালে ৩১ বছর বয়সে অল ইংল্যান্ড ক্লাবে শিরোপা জিতে এতদিন বয়োজ্যেষ্ঠ চ্যাম্পিয়নের মুকুট ধরে রেখেছিলেন আর্থার অ্যাশ।

চিলিচকে হারিয়ে ৩৫ বছর ১১ মাস ৮ দিন বয়সে চ্যাম্পিয়ন হয়ে অ্যাশের সে রেকর্ড দখলে নিলেন ফেদেরার।

পুরুষ এককে স্যাম্প্রাসের সর্বোচ্চ ১৪ গ্র্যান্ড স্লামের রেকর্ড অনেক আগেই ছাড়িয়েছেন ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেন জিতে সংখ্যাটিকে ১৮-তে উন্নীত করেন তিনি। অষ্টম উইম্বলডন জেতা ফেদেরার ১৯ বার গ্র্যান্ড স্ল্যামে চ্যাম্পিয়ন হলেন।

সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় তার পেছনে আছেন রাফায়েল নাদাল। তিনি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ১৫ বার।

২০০৩ সালে ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন ফেদেরার। ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত টানা ৫ মৌসুমে শিরোপা জেতার পর ২০০৯ সালেও শিরোপা জেতেন তিনি।

সবশেষ ২০১২ সালে উইম্বলডনের শিরোপা জেতেন ফেদেরার। ৫ বছর পর ফের উইম্বলডনের মুকুট পরলেন এ সুইস তারকা।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়