• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের কোচ হতে চান ইঞ্জিনিয়ার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জুন ২০১৭, ১৩:৪১

বিরাট কোহলির সঙ্গে বনিবনা না হওয়ায় ভারত দলের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন অনিল কুম্বলে। এখন সেই পদটি ফাঁকা রয়েছে। পেছনে পড়ে না থেকে নতুন কোচের সন্ধানেও নেমেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। দলটির কোচ হতে প্রত্যাশীদের কাছ থেকে আবেদন চেয়েছে বোর্ড। এর ডেডলাইন নির্ধারণ করে দিয়েছে ৯ জুলাই। এরই মধ্যে কোহলিদের কোচ হতে চেয়ে আবেদন করেছেন অনেকে। এ তালিকায় রয়েছেন বীরেন্দর শেবাগ, টম মুডির মতো বিশ্বকাঁপানো ক্রিকেটাররা। শিগগিরই বেশ ক’জন জাঁদরেল ক্রিকেট ব্যক্তিত্বের আবেদন করতে যাওয়ার কথা শোনা যাচ্ছে।

তবে শেবাগ-মুডিদের চেয়েও একটি আবেদনপত্র দেখে ভ্রু কুঁচকে গেছে বিসিসিআই কর্তাদের। কুঁচকাবেই বা কেন? তিনি যে কখনো হাতে ব্যাট-ই ধরেননি।

কোহলিদের কোচ হতে চেয়ে আবেদন করে বোর্ড কর্তাদের বিস্মিত করেছেন উপেন্দ্র নাথ ব্রহ্মচারী। আন্তর্জাতিক ম্যাচ তো দূরের কথা, কখনো কোনো অঙ্গরাজ্যের হয়েও খেলেননি। খেলবেন কি করে? সারাজীবন তো রুল, পেন্সিল, কাগজ, কাটা-কম্পাস, নকশা নিয়ে ব্যস্ত থেকেছেন। বুঝতেই পারছেন, ব্যাটা একেবারে জাত ইঞ্জিনিয়ার। সেই তিনিই কোচ পদে আবেদন করে বিসিসিআই কর্তাদের ধন্দে ফেলে দিয়েছেন।

ব্রহ্মচারী এখন একটি নির্মাণ সংস্থায় কাজ করছেন। অবশ্য আবেদন করার যুক্তিযুক্ত কারণও তুলে ধরেছেন তিনি। ভারতের কোচ পদে তাকে নিয়োগ দেয়া অবশ্য করণীয় উল্লেখ করে তিনি বলেন, ঊদ্ধত বিরাট কোহলিকে সঠিক পথে আনতে কোচ হিসেবে আমাকেই দরকার। কিংবদন্তিতুল্য কাউকে কোচ হিসেবে নিয়োগ দিয়ে লাভ নেই। অনিল কুম্বলে তো কিংবদন্তিই ছিলেন। তবু তাকে বাজেভাবে বিদায় নিতে হলো। তার থেকেও বড় কোনো কিংবদন্তিকে নিয়োগ দেয়া হলে তাকেও কোহলির কূটনামির শিকার হতে হবে।