• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আইসিসির নতুন গঠনতন্ত্র

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৭, ২২:৫০

সবার সম্মতিতেই নতুন গঠনতন্ত্র পাস করলেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল-আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। আইসিসির বার্ষিক সাধারণ সভায় বিশ্ব ক্রিকেট পরিচালনার নতুন গঠনতন্ত্র পাস হয়েছে।

নতুন গঠনতন্ত্রের উল্লেখযোগ্য বিষয় হলো- সদস্যপদের ক্ষেত্রে দু’টি ধাপ থাকবে। একটি পূর্ণকালীন, আরেকটি সহযোগী। এখন থেকে বোর্ডে স্বাধীন একজন নারী পরিচালকও থাকবেন।

এছাড়া বোর্ডের ভোট প্রদানকারী সদস্যের সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ১৭। যেখানে ১২টি পূর্ণাঙ্গ সদস্য ও ৩টি সহযোগী সদস্য ছাড়াও রয়েছে স্বাধীন নারী পরিচালকের ভোট এবং চেয়ারম্যানের ভোট।

এ গঠনতন্ত্রে, চেয়ারম্যানকে সহযোগিতা করতে ডেপুটি চেয়ারম্যানের পদ তৈরি করা হয়েছে। কোনো কারণে চেয়ারম্যান বোর্ড সভায় অনুপস্থিত থাকলে কাজ চালিয়ে নেবেন তিনি।

আইসিসিতে সদস্যপদ প্রদানের ক্ষেত্রে কাজ করবে নতুন করে গঠিত হওয়া মেম্বারশিপ কমিটি এবং তারা সব সদস্যের মর্যাদা নিরীক্ষণ করে দেখবে বলেও উল্লেখ করা হয়েছে নতুন গঠনতন্ত্রে।

এ গঠনতন্ত্র পাস করা নিয়ে অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হয়েছে শশাঙ্ক মনোহরকে। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া-বিসিসিআই’র তোপে মেয়াদ শেষের আগেই পদ থেকে সরার ঘোষণা দেন তিনি।

অবশ্য, প্রভাবশালী বোর্ডগুলোর অনুরোধে মত পাল্টান মনোহর। শেষমেশ পদে থেকে যান গঠনতন্ত্র পাস করানোর লক্ষ্য নিয়ে।

এবার সবার সম্মতিতে পাস হলেও গেলো এপ্রিলের সভায় নতুন গঠনতন্ত্রের বিরোধিতা করেছিল শ্রীলঙ্কা ও বিসিসিআই। কিন্তু আইসিসি তাদের সঙ্গে কিছু বিষয়ে সমঝোতা হওয়ায় এবার তারা দ্বিমত করেনি।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে আইরের ইতিহাস
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
‘নিষিদ্ধ’ হাসারাঙ্গার আইপিএলও শেষ
X
Fresh