• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশের জন্য বড় ধরনের সুখবর দিলো আইসিসি

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৭, ২২:৩৮

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল-আইসিসির ‘বিগ থ্রি’মডেল যাওয়ায় আয় কমে যায় ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের। আর্থিকভাবে সবচে’ বড় ধাক্কা খায় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া-বিসিসিআই।

এবারের বার্ষিক সভায় অতিরিক্ত ১১২ মিলিয়ন ডলার দিয়ে ভারতকে শান্ত করেছে আইসিসি। এতে আয় কমেছে বাংলাদেশসহ অন্য ছয় ক্রিকেট বোর্ডের। তবে সভা থেকে বড় ধরনের সুখবরও পেয়েছে বোর্ডগুলো।

প্রায় চূড়ান্ত হওয়ার পথে আইসিসির ‘অপশন সি’ পরিকল্পনা। এতেই থাকছে ক্রিকেটীয় কূটনীতিতে পিছিয়ে থাকা দলগুলোর জন্য সুখবর। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে লাভবান হবে বাংলাদেশের ক্রিকেট বোর্ডও।

নতুন পরিকল্পনা অনুসারে, সিরিজ আয়োজনের ক্ষেত্রে ‘বড়-ছোট’ দলের ভেদাভেদ থাকবে না! বলা যায়, আন্তর্জাতিক ক্রিকেটের বর্তমান ফরম্যাটই পাল্টে যাচ্ছে। দ্বিপাক্ষিক সিরিজের ভাবনায় বড়সড় রদবদল আসছে।

হোম ও অ্যাওয়ের ভিত্তিতে আর দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হবে না। দ্বিপাক্ষিক সিরিজের বদলে হবে লিগ-ভিত্তিক খেলা। বাংলাদেশের মতো দলকে আমন্ত্রণ জানাতে বাধ্য হবে অস্ট্রেলিয়া-ভারত-ইংল্যান্ডের মতো দলও।

লিগ পদ্ধতি চালু হলে ৪ বছরের মেয়াদে ‘বড়-ছোট’ সব দল বাধ্য থাকবে একে অপরের বিপক্ষে কমপক্ষে একটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলতে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
বেকারদের জন্য সুখবর
নেসলের শিশুখাদ্য নিয়ে ভয়াবহ তথ্য
মেসির আগমন নিয়ে যা বললেন পাপন
X
Fresh