• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের বাড়াতে গিয়ে কমানো হলো বাংলাদেশের আয়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৭, ১২:৪০

নতুন আর্থিক মডেলে ভারতকে অতিরিক্ত ১১২ মিলিয়ন ডলার দেয়ার প্রস্তাব দিয়েছে আইসিসি। এতে তাদের আয় বেড়ে দাঁড়াচ্ছে ৪০৫ মিলিয়ন মার্কিন ডলার। বিসিসিআই’র আয় বাড়াতে গিয়ে কমানো হয়েছে ৮ টেস্ট খেলুড়ে দলের আয়।

গেলো এপ্রিলে দুবাইয়ে ৯-১ ভোটে পাস হয় আইসিসির আরেকটি আর্থিক মডেল। এতে বলা হয়, ২০১৫-২৩ সাল পর্যন্ত আইসিসির কাছ থেকে ২৯৩ মিলিয়ন মার্কিন ডলার পাবে ভারত। তবে তা প্রত্যাখ্যান করে ভারতীয় বোর্ড। এ নিয়ে আইসিসি-বিসিসিআই দ্বন্দ্ব চরমে পৌঁছে।

পরে আরো ১০০ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে ভারতকে ঝামেলা চুকিয়ে ফেলার প্রস্তাব দেয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এবার তাতে সম্মতি জানালো ভারতীয় বোর্ড।

গেলো বৃহস্পতিবার লন্ডনে হয় আইসিসির বার্ষিক সভা। এতে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার আরো ১১২ মিলিয়ন ডলার দেয়ার প্রস্তাব গ্রহণ করে ভারত। ফলে কমেছে ৮ বোর্ডের আয়। প্রত্যেকেরই আয় কমেছে ৪ মিলিয়ন মার্কিন ডলার করে।

আগের আর্থিক কাঠামো অনুযায়ী, বাংলাদেশসহ ৭ বোর্ডকে ১৩২ মিলিয়ন মার্কিন ডলার করে দেয়ার প্রস্তাব করে আইসিসি। তবে নতুন আর্থিক মডেলে ভারতের আয় বাড়াতে গিয়ে এসব বোর্ডের আয় কমেছে। এখন প্রত্যেক বোর্ড পাবে ১২৮ মিলিয়ন মার্কিন ডলার করে। এ তালিকায় রয়েছে বিসিবি, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, ক্রিকেট অস্ট্রেলিয়া, পাকিস্তান ক্রিকেট বোর্ড, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড, শ্রীলঙ্কা ক্রিকেট ও নিউজিল্যান্ড ক্রিকেট।

আয় কমেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বোর্ডেরও। দুবাই মডেল অনুযায়ী, তাদের পাওয়ার কথা ছিল ১৪৩ মিলিয়ন মার্কিন ডলার। নতুন মডেলে তাদের দেয়ার কথা হয়েছে ১৩৯ মিলিয়ন মার্কিন ডলার।

সহযোগী দেশগুলোর জন্যও বরাদ্দ কমেছে। তবে জিম্বাবুয়ের আয় অপরিবর্তিত থাকছে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লঙ্কা প্রিমিয়ার লিগে দল কিনল বাংলাদেশি প্রতিষ্ঠান
১৬০০ মিটার দৌড়ে যেমন করলেন টাইগাররা
অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের প্রতিনিধি দলের ঢাকা সফর
মিশা-ডিপজলকে জয়ের মালা পরিয়ে দিলেন নিপুণ (ভিডিও)
X
Fresh