• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রশিদের ৭ উইকেটে ধরাশায়ী উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ জুন ২০১৭, ১৪:৪০

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের বিস্ময় বালক রশিদ খান। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই চমক দেখিয়ে যাচ্ছেন এই টিনেজার। নিজের বোলিং জাদুতে তাক লাগিয়ে দিয়েছেন গোটা ক্রিকেট বিশ্বকে।

ক্রিকেটের এই নতুন বিস্ময় বালকের অসাধারণ নৈপুণ্যে বিশ্ব ক্রিকেটের সাবেক পরাশক্তি ওয়েস্ট ইন্ডিজকে ৬৩ রানে হারিয়েছে আফগানরা। ওই দিন নিজের ক্যারিয়ারের সেরা বোলিং করলেন রশিদ খান। ৮ ওভার ৪ বলে ১৮ রানে নিয়েছেন ৭ উইকেট।

শুক্রবার গোটা বিশ্বের ক্রিকেট ভক্তদের দৃষ্টি ছিলো কার্ডিফে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির এ ম্যাচ রেখে খুব কম মানুষই উঁকি দিয়েছেন গ্রস আইলেটে।

যেখানে চলছিলো ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান প্রথম ওয়ানডে। সেখানেই এই অবিশ্বাস্য কীর্তি গড়লেন ১৮ বছরের আফগান স্পিনার রশিদ খান।

যাদুকর এই লেগ স্পিনার ওয়ানডে ইতিহাসের চতুর্থ সেরা বোলিং পারফরম্যান্স দেখালেন। ১৮ রানে শিকার করলেন ৭ উইকেট। আর তাতেই রূপকথার মতো হারিয়ে দিলেন লারার উত্তরসূরিদের। ৬৩ রানে জয় নিয়ে ৩ ম্যাচের একদিনের আন্তর্জাতিক সিরিজে এগিয়ে গেলেঅ ১-০ তে।

তবে মজার ব্যপার হচ্ছে যে কয়টি ম্যাচে রশিদ চার বা তার বেশি উইকেট নিয়েছে সবকটিতেই জিতেছে আফগানরা। শুক্রবারও তার ব্যতিক্রম হয়নি। মাত্র ২১২ রানের পুঁজি নিয়ে জয় পেয়েছে ৬৩ রানে।

আগে ব্যাট করা আফগানরা ৬ উইকেটে করে এই রান। দলের পক্ষে সর্বোচ্চ জাভেদ আহমাদির ৮১, গুলবাদিন নাইবের ৪১ রান উল্লেখ করার মতো।

ওয়ানডে ক্যারিয়ারে ২৭ ইনিংসে বোলিং করে শিকার করেছেন ৬০ উইকেট। এর মধ্যে ৩ বার পেয়েছেন ৪ উইকেট করে। তবে ১৮ রানে ৭ উইকেট নিয়ে রেকর্ড গড়া বোলিংয়ের দিন কতো কিংবদন্তিকেই না ছাড়িয়ে গেছেন রশিদ।

তার আগে এখন কেবল আছেন গ্লেন ম্যাকগ্রা (১৫ রানে ৭ উইকেট), শহীদ আফ্রিদি (১২ রানে ৭ উইকেট) এবং চামিন্দা ভাস (১৯ রানে ৮ উইকেট)।

এইচটি/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh