• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

লা লিগা জয় বিশ্বকাপের চেয়েও বড়: জিদান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ মে ২০১৭, ২০:০৬

একসময় ছিলেন বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। খেলোয়াড়ি জীবনে দু’হাত ভরে পেয়েছেন জিনেদিন জিদান। কি নেই তার সাফল্যের ঝুলিতে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে পকেটে পুরেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা। তবে কোচ হিসেবে লা লিগা শিরোপা জয়কে সবকিছুর ঊর্ধ্বে রাখছেন ফরাসি এ কিংবদন্তি।

রোববার অ্যাওয়ে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদো ও করিম বেনজেমার গোলে মালাগাকে ২-০ গোলে হারিয়ে স্প্যানিশ লিগ শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জিদান বলেন, ফুটবলে পেশাদার জীবনে এটিই আমার সবচে’ আনন্দের দিন। এ মুহূর্তে আমার এখানে উঠে নাচতে ইচ্ছা করছে।

রিয়াল মাদ্রিদের কোচ হয়ে গেলো বছর চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন জিদান। এটি ছিল তার কোচিং ক্যারিয়ারের প্রথম শিরোপা। তবুও ‘জুজু’র নিকট লা লিগা শিরোপার কাছে তা পাত্তা পাচ্ছে না। গোটা ফুটবল ক্যারিয়ারেই ৩৩তম স্প্যানিশ লিগ শিরোপা অর্জনকে বড় করে দেখছেন এ ফ্রেঞ্চম্যান।

জিদান বলেন, কোচ হিসেবে এ অর্জনগুলো অতিরিক্ত দায়িত্বের মধ্যে পড়ে। আমার কাছে সবার প্রত্যাশা একটু বেশিই। খেলোয়াড় হিসেবে আমি সব জিতেছি। আর কোচ হিসেবে জিতলাম লা লিগা শিরোপা। একজন কোচের জীবনে এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে? এ কারণেই দিনটিকে সবচে’ আনন্দের হিসেবে দেখছি। কোচ হিসেবে এর অনুভূতিটাই আলাদা। ৯ থেকে ১০ মাস খেলে শিরোপা জেতা সত্যিই অন্যরকম। তাই আমি এত বেশি উচ্ছ্বসিত।

লা লিগা শিরোপা জয়ের অন্যতম কারিগর ক্রিশ্চিয়ানো রোনালদো। তার কণ্ঠেও ভাসলো কোচ জিদানের প্রশংসা। রিয়ালের এ পর্তুগিজ উইঙ্গার বলেন, সবকিছুই তিনি দক্ষতার সঙ্গে পরিচালনা করেছেন। এর প্রমাণ আমরা বিশ্বের অন্যতম সেরা দল বার্সেলোনার কাছ থেকে শিরোপা ছিনিয়ে নিয়েছি।

২০০৯ সালে ৯৪ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে পাড়ি জমান ক্রিশ্চিয়ানো রোনালদো। তখন তিনি ছিলেন সিঅরনাইন। তারপর থেকে আট বছর অতিবাহিত হয়েছে। এর মধ্যে মাত্র দ্বিতীয়বারের মতো লা লিগা শিরোপা জিতলেন চারবারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh