• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

টুর্নামেন্টের এ পর্যায়ে হায়দরাবাদে ফিজকে দরকার ছিল: গাভাস্কার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ মে ২০১৭, ১৬:৩৬

মুম্বাই ইন্ডিয়ানসকে হারিয়ে আইপিএলের প্লে অফে খেলার আশা জিইয়ে রাখলো সানরাইজার্স হায়দরবাদ। ধীরে ধীরে শিরোপা ধরে রাখার সন্নিকটে চলে আসছে ডেভিড ওয়ার্নারের দল। এমন পর্যায়ে বাংলাদেশ বোলিং সেনসেশন মুস্তাফিজুর রহমানকে হায়দরাবাদের খুবই দরকার ছিল। মন্তব্য করলেন ভারতের ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কার।

আইপিএল নিয়ে সনি সিক্সের প্রতিদিনের আলোচনা অনুষ্ঠান এক্সট্রা ইনিংসে তিনি এ মন্তব্য করেন।

এতে হাজির ছিলেন ক্রিকেট বিশ্লেষক ও ভারতের সাবেক বাঁহাতি স্পিনার মুরালি কার্তিকও। অনুষ্ঠানে উঠে আসে আইপিএলের নানা প্রসঙ্গ। তারই ধারাবাহিকতায় আসে মুস্তাফিজ। তার প্রসঙ্গ এলে গাভাস্কার বলেন, টুর্নামেন্টের এ টার্নিং পয়েন্টে ফিজকে হায়দরাবাদের খুবই দরকার ছিল। এখনকার ম্যাচগুলোতে তার অভিজ্ঞতা কাজে লাগতো।

এবারের আইপিএলে মুস্তাফিজকে মাত্র একটি ম্যাচ খেলিয়েছে হায়দরাবাদ। সেই ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। ২.২ ওভারে ৩৪ রান দিয়ে থাকেন উইকেটশূন্য। পরের ম্যাচগুলোতে দর্শক হয়ে থাকতে হয় তাকে।

কিন্তু এক ম্যাচ পর কাটার মাস্টারকে আর খেলানো হলো না কেন? সম্প্রতি এমন প্রশ্ন করছেন অনেকে। অবশ্য এর উত্তর দিয়েছেন ভারতের প্রথম লিটল মাস্টার খ্যাত ব্যাটসম্যান।

তিনি বলেন, টিম কম্বিনেশনের কারণেই দলে এবার সুযোগ হয়নি মুস্তাফিজের। একাদশে মাত্র চারজন বিদেশি খেলোয়াড়ের জায়গা হয়। এবার হায়দরাবাদে নিয়মিত খেলছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। খেলাচ্ছেন অফস্পিনার মোহাম্মদ নবীকেও। হায়দরবাদের বোলাররা প্রায় সবাই দুর্দান্ত করছেন। তাই হয়তো ইনজুরি কাটিয়ে ফেরার পর ছন্দ খুঁজতে থাকা মুস্তাফিজকে আর কোনো ম্যাচে খেলানোর ঝুঁকি নেননি কোচ টম মুডি।

তবে এ পর্যায়ে হায়দরাবাদে মুস্তাফিজের থাকা নিয়ে কোনো সংশয় নেই গাভাস্কারের। তিনি বলেন, আইপিএলের গেলো আসরে হায়দরাবাদের সাফল্যের অন্যতম কারণ ছিল ডেথ ওভারে বোলারদের দুর্দান্ত পারফরম্যান্স। এ সময়েই সাধারণত ৩ ওভার বল করতেন মুস্তাফিজ। এবারো ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বোলাররা ভালো করছেন। তবে টুর্নামেন্ট যে পর্যায়ে এসেছে, সেখানে তার থাকাটা ওয়ার্নারদের শক্তি বাড়াতো।

আইপিএলের দশম আসরে দুর্দান্ত বল করেছেন ভুবনেশ্বর কুমার। ১২ ম্যাচে নিয়েছেন ২৩ উইকেট। ৮ ম্যাচে ১৫ উইকেট পেয়েছেন কাউল। মাত্র ৬ ম্যাচ খেলে ৮ উইকেট নিয়েছেন নেহরা। এবার হায়দরাবাদের চমক রশিদ খান শিকার করেছেন ১২ ম্যাচে ১৪ উইকেট।

এ নিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রান সংগ্রহকারী বলেন, তারা ভালো করছেন বলেই ফিজকে না খেলানোর দুঃসাহস দেখাতে পেরেছে হায়দরাবাদ। এবার রশিদ খান কিন্তু দেখিয়ে দিচ্ছেন। সবমিলিয়ে তিনজন বোলার ধারাবাহিকভাবে ভালো করছেন। আর চতুর্থ বোলার হিসিবে তারা বেছে নিয়েছেন অফস্পিনার মোহাম্মদ নবীকে। বোলিং আক্রমণে বৈচিত্র্যর জন্যই এমন বাছাই।

দীর্ঘ ব্যাখ্যার পরও একটু লেস রেখে দেন গাভাস্কার। যোগ করেন, তবুও আমি মনে করি; টুর্নামেন্টের এ পর্যায়ে মুস্তাফিজকে দরকার ছিল। কারণ, এখন ফাইনালে যাওয়ার জন্য হায়দরাবাদকে লড়তে হচ্ছে। তাই সেরা একাদশটাকেই মাঠে নামাতে হবে। আমার মতে, মোহাম্মদ নবীর চেয়ে তুলনামূলক বেশি অভিজ্ঞ কাউকে দলে নেয়া উচিত। সেটি হতে পারতেন মুস্তাফিজ।

আইপিএলে প্রথমবার খেলতে গিয়েই তাক লাগিয়ে দেন বাংলাদেশের বোলিং বিস্ময়। তার অনন্য পারফরম্যান্সে শিরোপা ঘরে তোলে সানরাইজার্স হায়দরাবাদ। সেই সুবাদে ওই আসরে সেরা উদীয়মান ক্রিকেটারও নির্বাচিত হন দ্য ফিজ।

এখন ত্রিদেশীয় সিরিজ খেলতে আয়ারল্যান্ডে বাংলাদেশ দলের সঙ্গে আছেন কাটার মাস্টার।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুস্তাফিজের বাজে দিনে চেন্নাইয়ের জয়
আইপিএলের মাঝপথে হঠাৎ দেশে ফিরলেন মুস্তাফিজ
মুস্তাফিজের ২ উইকেটে জিতল চেন্নাই
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জন্য বড় দুঃসংবাদ!
X
Fresh