• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

শ্রীলঙ্কা ছাড়া ভারতের পাশে কেউ নেই

অনলাইন ডেস্ক
  ২৭ এপ্রিল ২০১৭, ১১:১৯

ক্রিকেটে ভারতের কথাই এখন আর শেষ কথা নয় অবশেষে তা প্রমাণ হলো। বিশ্ব ক্রিকেটের মোড়লগিরি হারিয়ে ফেললো ক্ষমতাধর এই দেশটি।

বুধবার দুবাইয়ে আইসিসি’র সভায় প্রস্তাবিত নতুন আর্থিক ও পরিচালনা কাঠামো নিয়ে বড়সড় ধাক্কা খেলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সংস্কার প্রস্তাবের বিপক্ষে তাদের আপত্তি পাত্তাই পায়নি। ভোটাভুটিতে কেবলমাত্র শ্রীলঙ্কাকে পাশে পেয়েছে ভারত।

আইসিসি’র নতুন পরিচালনা কাঠামোর পক্ষে ভোট পড়ে ৮টি। কিন্তু আর্থিক সংস্কার প্রস্তাবের বিরোধিতায় কাউকেই পাশে পায়নি বিসিসিআই। হেরেছে ৯-১ ভোটে। বুধবার ভোট হলেও আসছে জুনে আইসিসির বার্ষিক সভাতেই চূড়ান্ত হবে সব সংস্কার প্রস্তাব।

পাস হওয়া নতুন আর্থিক সংস্কার প্রস্তাব অনুযায়ী ভারত আইসিসির কাছ থেকে ২শ’ ৯৩ মিলিয়ন বা ২৯.৩ কোটি মার্কিন ডলার পাবে। যা দেশটির দাবি করা অর্থের অর্ধেকের সামান্য বেশি।

গেলো মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা ভারতীয় ক্রিকেট বোর্ডকে ৪শ’ মিলিয়ন ডলার নিয়ে ঝামেলা মিটিয়ে ফেলার প্রস্তাব দিয়েছিল। কিন্তু আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের দেয়া সমঝোতার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে বিসিসিআই। তারা অটল থাকে তাদের দাবিতেই।

বুধবার ভোটে আইসিসি’র অন্য সদস্য দেশগুলো সাফ জানিয়ে দিয়েছে তারা ভারতের দাবি করা অর্থ দিবে না। তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার নতুন কাঠামো অনুযায়ী অর্থ পাবে অন্য বোর্ডগুলো।

দুবাইয়ের পরিচালনা কাঠামো সংস্কার প্রস্তাব পাস হলেও পূর্ণ সদস্য দলগুলোর সহযোগী সদস্যে অবনমিত হওয়ার ধারাটি বাদ দিয়েছে আইসিসি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড, জিম্বাবুয়ে ক্রিকেট ও শ্রীলঙ্কা ক্রিকেট আপত্তি তুলেছিল প্রস্তাবিত ওই ধারার।

অন্যদিকে সভায় ভোটার সংখ্যা বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে আইসিসি। এতোদিন ভোট দিতে পারতো শুধু টেস্ট খেলুড়ে ১০টি দল। ভোট বেড়েছে আরো ৫টি। তিনটি সহযোগী দেশ, একজন স্বাধীন নারী পরিচালক ও আইসিসি চেয়ারম্যানও ভোট দিতে পারবেন এখন থেকে।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh