• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আইনজীবী হতে ২৫ বছরেই ক্রিকেটকে বিদায়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ এপ্রিল ২০১৭, ২১:৪৪

বয়স হয়ে গেছে, ব্যাট-বল আর আগের মতো কথা বলছে না। যোগ্যতা থাকা সত্ত্বেও বারবার দলে ব্রাত্য হচ্ছেন। এক-দু’ম্যাচ খারাপ করলেই বাদ পড়ছেন। গায়ের রঙ কালো বা ফর্সা হওয়ায় দলে ঠিকমতো ঠাঁয় হচ্ছে না। এরকম নানা কারণে রাগে-ক্ষোভে, স্বেচ্ছায়-অনিচ্ছায় ব্যাট-প্যাড তুলে রাখতে দেখা গেছে অনেক খেলোয়াড়কে। তবে আইনকে পেশা হিসেবে বেছে নেয়ার জন্য ক্রিকেটকে চিরতরে বিদায় জানাতে দেখা গেলো এ প্রথম।

বলছি ইংল্যান্ডের স্পিনিং অলরাউন্ডার জাফর আনসারির কথা। ক্যারিয়ারের যে ক্ষণে সবাই দলে স্থায়ী আসন গাঁড়তে প্রাণপণ চেষ্টা করেন, সে সময়ে সব ধরনের ক্রিকেটকে বাই বাই, টাটা বলে দিলেন তিনি। মাত্র ২৫ বছর বয়সে ক্রিকেটের ব্যাট-প্যাড শো-কেসে তুলে রাখলেন বাঁহাতি স্পিনার।

ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, আইনকে পেশা হিসেবে বেছে নিতেই ক্রিকেটকে বিদায় বলেছেন আনসারি।

২০১৫ সালের মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় জাফর আনসারির। একই বছর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে ডাক পান। তবে আঙুল ভেঙে যাওয়া সেখানে খেলা হয়নি। গেলো বছর অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ঢাকায় টেস্টে অভিষেক হয়। এরপর বাংলাদেশ ও ভারত সিরিজসহ খেলেছেন মোট ৩ টেস্ট। সবমিলিয়ে তার ক্রিকেট ক্যারিয়ার ৮ মাসের। এরপরই ক্রিকেটকে গুডবাই জানিয়ে দিলেন তিনি।

একরকম সবাইকে ‘চমকে’ বিদায়ের ঘোষণা দিয়েছেন আনসারি। নিজেও স্বীকার করেছেন তিনি। ইংলিশ স্পিনার বলেন, আমি জানি এতে অনেকেই হতবাক হবেন। তবুও সত্য, আমি অন্য পেশা বেছে নিচ্ছি। সেটি হতে পারে আইন। এতে সাফল্য পেতে কাজ শুরু করতে হবে আমাকে।

পেশাদার হিসেবে ৭ বছর এবং সবমিলিয়ে ২০ বছর ক্রিকেট খেলার পর অবসরের সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়ে আনসারি বলেন, এটি ছিল কঠিন সিদ্ধান্ত। সহজে সিদ্ধান্তটি নেয়া সম্ভব হয়নি। খুব পরিতাপের সঙ্গেই জানাতে হচ্ছে, গুডবাই ক্রিকেট।

তিনি আরো বলেন, আমি সবসময় বলে এসেছি ক্রিকেট জীবনের একটা অংশ মাত্র। জীবনে আমার আরো অনেক লক্ষ্য আছে, সেগুলো পরিপূর্ণ করতে চাই।

এ প্রতিভাবান ক্রিকেটারের অবসরের সিদ্ধান্তে অনেকেই বিস্মিত। তা হলেও এটি জাফরের সিদ্ধান্ত বলে মেনে নিতে হচ্ছে সবাইকে। কারণ, ক্রিকেটের পাশাপাশি পড়াশোনাতেও চ্যাম্পিয়ন তিনি। ক্যামব্রিজ থেকে ডাবল ফার্স্ট পান তিনি। একই প্রতিষ্ঠান থেকে নেন ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি। পিয়ানিস্ট হিসেবেও ভালো সুনাম রয়েছে তার।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিভিতে আজকের খেলা
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
ক্রিকেট-ফুটবলকে টপকে দেশসেরার খেতাব অ্যাথলেটিকসের
প্রায় ১৯ বছর পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পা রাখলেন ক্রিকেটাররা
X
Fresh