• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করতে মানসিক প্রস্তুতিই মুখ্য : মাশরাফি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ এপ্রিল ২০১৭, ১২:৩২

কন্ডিশন ও প্রতিপক্ষ বিবেচনায় চ্যাম্পিয়ন্স ট্রফি বাংলাদেশের জন্য খুব কঠিন হবে। তবে ত্রিদেশীয় সিরিজের জয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে আত্ববিশ্বাস জোগাবে। ইংল্যান্ডের প্রস্তুতি ক্যাম্প চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করতে সহায়ক হবে। তবে মানসিক প্রস্তুতিটাই মূখ্য। বললেন বাংলাদেশ ক্রিকেট ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফির সার্বিক প্রস্তুতি নিয়ে মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্ট্রেডিয়ামে আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলনে মাশরাফি এসব কথা বলেন।

আয়ারল্যান্ডের খেলাকে গুরুত্ব দিয়ে মাশরাফি বলেন, আয়ারল্যান্ডের ম্যাচে জিততে পারলে চ্যাম্পিয়ান্স ট্রফিতে ভাল করার সুযোগ থাকবে। আয়ারল্যান্ডের ম্যাচটি খারাপ হলে মানসিক চাপ বাড়বে। তাই মানসিকভাবে প্রস্তুতিটা জরুরি।

তিনি বলেন, ১৫ থেকে ২০ দিনের অনুশীলনে চ্যাম্পিয়ান্স ট্রফি জেতা খুব কঠিন। তবে মানসিকভাবে প্রস্তুত হতে পারলে অনেক দূর যেতে পারবো। বড় বড় টিমের সাথে মূলত ম্যান্টালি গেইম হবে। তার উপর ওখানে উইন্টার ওয়েদার। সেই ওয়েদারের সঙ্গে যুক্ত হতে আমাদের বেগ পোহাতে হবে। ওরা ওয়েদারের সঙ্গে যতটুকু ম্যাচ করে খেলতে পারবে আমাদের ততটুকু কষ্ট হবে। তবে আমরা সুস্থ থাকতে পারলে ও মানসিকভাবে প্রস্তুত থাকলে ভাল লড়াই হবে।

অনুশীলন ম্যাচ নিয়ে তিনি বলেন, প্রস্তুতি ম্যাচ বলতে জয় হওয়াটা বড় বিষয় নয়। প্রস্তুতিটা বড় কথা।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও ইংল্যান্ডে চ্যাম্পিয়ান্স ট্রফিতে অংশ নিতে বুধবার ঢাকা ছাড়বে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বুধবার দিবাগত রাত ১১.১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অ্যামিরেটস এয়ারলাইনসে ইংল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে মাশরাফি বাহিনী। তবে ভারতে আইপিএল খেলতে যাওয়ায় দলের সাথে যাচ্ছেন না টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান ও টাইগার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তবে তারা দুজন ৪ মে ইংল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

এদিকে বৃহস্পতিবার ইংল্যান্ডের মাটিতে মাশরাফি বাহিনী পা রেখে দশদিনের অনুশীলন ক্যাম্পে যোগ দিবে। এর মাঝে স্থানীয় দু’ দলের সঙ্গে দুটি প্রীতি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে মাশরাফির দল। যার প্রথমটি হবে ১মে ডিউক অব নরফোক একাদশের বিপক্ষে। এরপর ৫মে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে সাসেক্স একাদশের বিপক্ষে মাঠে নামবে হাথুরুসিংহের শিষ্যরা।

ইংল্যান্ডে দশদিনের অনুশীলন ক্যাম্প শেষে ৭ মে ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে আয়ারল্যান্ডের উদ্দেশ্যে ইংল্যান্ড ছাড়বে লাল-সবুজের পতাকাবাহীরা। সেখানে গিয়ে ১২-২৪ মে স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। ১২ মে ত্রিদেশীয় সিরিজের উদ্ভোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ১৭ মে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ড, ১৯ মে তৃতীয় ম্যাচে আবারও স্বাগতিক আয়ারল্যান্ড এবং ২৪ মে চতুর্থ ও শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজের ইতি টানবে মাশরাফির দল।

ত্রিদেশীয় সিরিজ শেষ করে ২৫ মে ডাবলিন থেকে চ্যাম্পিয়ন্স ট্রফির মিশনে আবারও ইংল্যান্ডে ফিরে যাবে বাংলাদেশ। সেখানে গিয়ে ২৭ মে বার্মিংহামে পাকিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে মাঠে নামবেন মাশরাফি বাহিনী। আর নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচ ৩০ মে ইংল্যান্ডের ওভালে ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

প্রস্তুতি পর্ব শেষে ১জুন শুরু হবে বিশ্ব ক্রিকেটের মর্যাদার লড়াই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। উদ্ভোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি হবে ইংল্যান্ডের ওভালে। একই ভেন্যুতে ৫জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আর গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচ হবে ৯জুন নিউজিল্যান্ডের বিপক্ষে। ম্যাচটি হবে কার্ডিফের সুফিয়া গার্ডেনে।

এমসি / এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh