close
ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭ | ১৪ বৈশাখ ১৪২৪

'দ্য আন্ডার টেকার' রাজত্বের অবসান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ এপ্রিল ২০১৭, ১৩:৪৩ | আপডেট : ০৬ এপ্রিল ২০১৭, ১৩:৫৪
ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টে (ডব্লিইউ ডব্লিইউ ই) রোমাঞ্চ ভ্রমণের অন্যতম আকর্ষণ মার্ক উইলিয়াম কালাওয়ে রাজত্বের অবসান হলো। ডব্লিইউ ডব্লিইউ ই সম্পর্কে যারা নিয়মিত খবরাখবর রাখেন তারা হয়তো বুঝে গেছেন তিনি কে? আর যারা নামটি প্রথম শুনছেন তাদের জানানো হচ্ছে কালাওয়ে আমাদের সবার পরিচিত ও প্রিয় 'দ্য আন্ডার টেকার'।

রেসলিং দুনিয়ায় সবচে’ বড় আসর বলা হয় রেসেল মেনিয়াকে। গেলো ২ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার চ্যাম্পিয়ন ওয়ার্ল্ড স্টেডিয়ামে বসে রেসেল মেনিয়ার ৩৩তম আসর।

এবারের আসরে আন্ডার টেকার অবসরের ঘোষণা দেন। তারকা রোমান রেইন্সের সঙ্গে ম্যাচটি শুরু হবার আগে মঞ্চে নিজের চিরায়ত রীতিতে গ্লাভস, হ্যাট ও ওভার কোটটি রাখেন তিনি। তখন বিশ্বজুড়ে খেলাটির দর্শকদের কাছে আবেপ্রবণ মুহূর্ত তৈরি হয়। তবে বিদায়বেলার ম্যাচটি তার জন্য সুখের বার্তা বয়ে আনেনি। শেষমেষ রেইন্সের কাছে হেরে করুনার বিদায় মানতে হয়েছে তাকে।

প্রাথমিকভাবে রিংয়ে দ্য কমান্ডো, কেন দ্য আন্ডার টেকার, মার্ক কলআস, মিন মার্ক কলআস, মিন মার্ক, ডাইস মরগান, দ্য মাস্টার পেইন, দ্য পানিসার, টেক্সাস রেড হিসেবে পরিচিতি পান। সবশেষ দ্য আন্ডার টেকার হিসেবে দীর্ঘ ৩৩ বছরের বর্ণাঢ্য যাত্রা শেষ করেন।

১৯৮৪ সালে ওয়ার্ল্ড ক্লাস চ্যাম্পিয়নশিপ রেসলিং (ডব্লিইউ সি সি ডব্লিইউ) দিয়ে রিংয়ে যাত্রা শুরু মার্ক উইলিয়াম কালাওয়ের।

১৯৮৯ থেকে ১৯৯০ সালে প্রায় ১ বছর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ রেসলিংয়ে (ডব্লিইউ সি ডব্লিইউ) মিন মার্ক কলআস নামে যোগ দেন।

পরে ১৯৯০ সালে ওয়ার্ল্ড রেসলিং ফেডারেশনে (ডব্লিইউ ডব্লিইউ এফ) বর্তমানে ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টে (ডব্লিইউ ডব্লিইউ ই) যোগ দেন।

১৯৯১ সালে প্রথমবারের মতো ডব্লিইউ ডব্লিইউ এফ চ্যাম্পিয়ন হন তিনি। ১৯৯৪ সালে প্রথমবারের মতো 'ডেডম্যান এরা’ প্রতিষ্ঠা করে দর্শকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন কালাওয়ে।

১৯৯৮ সালে স্প্যানিশ রেসলার কেইনের সঙ্গে জুটি বেঁধে 'দ্য ব্রার্দাস ডিস্ট্রাকশন’ তৈরি করেন। এতে তারা দু’জন আরো জনপ্রিয় হয়ে ওঠেন।

নতুন শতাব্দির শুরুতে আমেরিকান 'ব্যাড অ্যাস’ স্টাইলে দর্শকদের কাছে আসেন তিনি। জিপসি বাইকে বসে বিশ্বব্যাপী আরো সমাদৃত হন এ রেসলার।

২০০৪ সালে আবারো ডেডম্যান হিসেবে ব্যাক করেন তিনি। পরে ২০০৭ সালে প্রথমবার ওয়ার্ল্ড হেভিয়েট চ্যাম্পিয়ন হন।

বিশ্বজুড়ে অগণিত ভক্ত পেয়েছেন মার্ক উইলিয়াম কালাওয়ে। এ যাত্রায় ৪বার ডব্লিইউ ডব্লিইউ এফ/ডব্লিইউ ডব্লিইউ ই চ্যাম্পিয়ন ও ৩ বার হেভিয়েট চ্যাম্পিয়ন শিরোপা জিতেছেন তিনি।

ওয়াই/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়