• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ফেদেরার-সেরেনাকে ছাড়িয়ে গেলেন সাকিব

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ মার্চ ২০১৭, ১৫:২২

একজন টেনিস সম্রাট ও আরেকজন সম্রাজ্ঞী। কোর্টে তাদের আধিপত্যে অন্যদের ম্যাচ জেতা-ই মুশকিল। আর অন্যজন ক্রিকেটের তিন ফরম্যাটেই নাম্বার ওয়ান অলরাউন্ডার। ক্রিকেট বিশ্বে তারও দাপট কম নয়। নিশ্চয়-ই বুঝতে পারছেন তারা কারা?

দু’টেনিস সেনসেশন হচ্ছেন রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামস। আর ক্রিকেট সেনসেশন হচ্ছেন সাকিব আল হাসান। নিজ নিজ ভুবনে তারা সবাই সেরা। তবে একদিক দিয়ে প্রথম দু’জনের চেয়ে এগিয়ে সাকিব। শ্রেষ্ঠত্বের মুকুটের স্থায়ীত্বের দিক দিয়ে এগিয়ে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

খেলোয়াড়দের কে কতোদিন শীর্ষস্থান দখল করে রেখেছেন? এমন বিচার বিশ্লেষণে টেনিসের দু’কিংবদন্তি সুইজারল্যান্ডের ফেদেরার ও যুক্তরাষ্ট্রের সেরেনাকে ছাড়িয়ে গেছেন সাকিব আল হাসান।

আইসিসির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে তিন ফরম্যাটেই শীর্ষে আছেন সাকিব।সবশেষ রবিচন্দ্রন অশ্বিনকে টপকে টেস্টে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেন তিনি। অবশ্য এরই মধ্যে ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে একসঙ্গে তিন ফরম্যাটে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার কীর্তি গড়েন এ বাংলাদেশি।

আইসিসি ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দীর্ঘদিন ধরে শীর্ষে আছেন সাকিব আল হাসান। একেবারে পাকা ৩২৪ সপ্তাহ। এদিক দিয়েই সেরেনা ও ফেদেরার চেয়ে এগিয়ে আছেন তিনি। টেনিসে নারী র‌্যাঙ্কিংয়ে ৩১৬ সপ্তাহ শীর্ষে ছিলেন সেরেনা উইলিয়ামস। আর পুরুষ র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে ২৩৭ সপ্তাহ ছিলেন রজার ফেদেরার।

সাকিব আল হাসান এখন যেভাবে খেলছেন। তাতে হয়তো সামনে তার এ রেকর্ড আরো বড় হবে!

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh