• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্পট ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ ইরফান

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মার্চ ২০১৭, ১৯:০৫

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলেন পাকিস্তানের পেসার মোহাম্মদ ইরফান।

মঙ্গলবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাকে নিষিদ্ধ করে।

বিবৃতিতে পিসিবি জানায়, বোর্ডের দুর্নীতি দমন নীতিমালার আওতায় পিএসএলে স্পট ফিক্সিংয়ের ঘটনা তদন্ত করে ইরফানকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।

এবারের পিএসএলে শুরু থেকেই স্পট ফিক্সিংয়ের কথা শোনা যায়। এর অভিযোগে ইসলামাবাদ ইউনাইটেডের ২ ক্রিকেটার শারজিল খান ও খালিদ লতিফকে দুবাই থেকে পাকিস্তানে পাঠানো হয়। পরে তাদের নিয়ে তদন্ত হয়। তদন্তে উঠে আসে ইন্টারন্যাশনাল বাজিকর সিন্ডিকেটের সঙ্গে জড়িত এক ব্যক্তির সঙ্গে সুসম্পর্ক রয়েছে শারজিল ও লতিফের। এর প্রেক্ষিতে তাদের ক্রিকেট থেকে সাময়িক নির্বাসন দেয়া হয়।

স্পট ফিক্সিং কেলেঙ্কারির কারণেই উদ্বোধনী ব্যাটসম্যাস নাসির জমশেদকে গ্রেপ্তার করে যুক্তরাজ্য পুলিশ। পরে এপ্রিল পর্যন্ত জামিন মুক্তি পান তিনি।

একই অভিযোগে প্রথমে এক ম্যাচের জন্য ইরফানকে নিষিদ্ধ করা হলেও পরে তাকে পিএসএলের বাকি ম্যাচগুলো খেলতে দেয়া হয়। তবে তা নিয়ে তদন্ত চলতে থাকে।

এর প্রেক্ষিতে গেলো সোমবার পিসিবি ট্রাইব্যুনালে হাজির হয়ে বিশ্বের সবচে’ দীর্ঘদেহী পেসার স্বীকার করেন, গেলো ৬ মাসে বাজিকরদের কাছ থেকে বেশ কয়েকবার স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছেন তিনি। এরপরই তাকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় পিসিবি।

ট্রাইব্যুনালের ভাষ্য, দুর্নীতি বিরোধী আইন অনুযায়ী; কেউ খারাপ প্রস্তাব পেলে যতো দ্রুত সম্ভব তা কর্তৃপক্ষকে জানাতে হবে। কিন্তু মোহাম্মদ ইরফান সেটি করেননি।

তবে আত্মপক্ষ সমর্থন করে ৭ ফুট ১ ইঞ্চি লম্বা পেসার বলেন, গেলো বছরের সেপ্টেম্বরে আমার বাবা মারা যান। আর চলতি বছরের জানুয়ারিতে মারা যান মা। এ কারণে বাজিকরদের প্রস্তাবগুলো যথাযথ কর্তৃপক্ষকে দ্রুত জানাতে পারিনি।

মোহাম্মদ ইরফানের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ২০১০ সালে। পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত ৪টি টেস্ট, ৬০টি ওয়ানডে ও ২০টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh