• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নারীদের ম্যারাথনে উচ্ছ্বাসের ঢেউ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ মার্চ ২০১৭, ১০:০৬

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দ্বিতীয়বারের মতো ঢাকায় হলো নারীদের ম্যারাথন দৌড় প্রতিযোগিতা ‘উইমেনস ম্যারাথন ২০১৭’।

শুক্রবার সকাল সাড়ে ৮ টায় হাতিরঝিলের এফডিসি মোড় থেকে ম্যারাথন শুরু হয়। প্রায় ৫০০ নারী অংশ নেন উচ্ছাস-আবেগে।

ম্যারাথনে অংশ নেন দেশ ও বিদেশের নারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বেলুন উড়িয়ে ‘উইমেনস ম্যারাথন ২০১৭’ উদ্বোধন করেন। তিনি প্রতিবছর একাধিকবার এ ধরনের আয়োজন করার আহ্বান জানান।

১০ কি.মি.’র জন্য সময় বরাদ্দ রাখা হয় ১ ঘণ্টা ২৫ মিনিট। ম্যারাথনে ওয়াটার পয়েন্টের মাধ্যমে দৌড়বিদদের জন্য পানি সরবরাহ করা হয়। এছাড়াও সঙ্গে দু’টি অ্যাম্বুলেন্স, দু’টি প্যারামেডিক্যাল ও মেডিক্যাল টিম, চার শতাধিক স্বেচ্ছাসেবক ম্যারাথনে সহযোগিতা করে।

৯০ মিনিটের এই দৌড়ে প্রথম হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর খেলোয়াড় মিরোনা। তিনি সময় নিয়েছেন ৫২ মিনিট ১৮ সেকেন্ড। দ্বিতীয় হয়েছেন চট্টগ্রাম গ্রামার স্কুলের শিক্ষক মৌসুমী আক্তার। আর ৪৮ বছর বয়সী ক্রিস্টিন লকি তৃতীয় হয়েছেন।

এক ঘণ্টা ছয় মিনিটে দৌড় শেষ করে চতুর্থ হয়েছেন ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক করা লুবিয়ানা আহমেদ।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, মেয়েরা যেভাবে এগিয়ে আসছেন, প্রতিটি ক্ষেত্রে তা প্রশংসনীয়। কিন্তু খেলাধুলার ক্ষেত্রে এখনো মেয়েরা অনেকটা পিছিয়ে। এ আয়োজন প্রতীকী অর্থে হলেও এর অনেক তাৎপর্য রয়েছে।

বিজয়ী প্রথম পাঁচজনকে মেডেল, সনদ ও এক লাখ টাকা আর্থিক পুরস্কার দেয়া হয়। এ ছাড়া প্রথম ৫০ জনকে সনদ দেয়া হয়।

এ আয়োজন সফল করতে একসঙ্গে কাজ করে বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশন, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন।

এ নিয়ে আয়োজকদের পক্ষ থেকে পর্বতারোহী মুসা ইব্রাহিম বললেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গেলোবারের মত এবারও আয়োজন করে ‘ঢাকা উইমেনস ম্যারাথন’। এভারেস্ট একাডেমি ও ইমাগো স্পোর্টস ম্যানেজমেন্ট লিমিটেড যৌথভাবে এ আয়োজন করে। এখানে অনেক নারীরা এসেছেন ১০ কিলোমিটার দৌড়ে অংশ নিতে। উইমেনস ম্যারাথনের মাধ্যমে তারা আরো আত্মবিশ্বাসী করে তুলতে পারেন।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh