• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

শিক্ষা প্রতিষ্ঠানের দেয়ালে লেখা বাণী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৯ জুলাই ২০১৮, ১৮:০৩ | আপডেট : ০৯ জুলাই ২০১৮, ১৮:২৪
রাজধানীর বেইলী রোডের ভিকারুন্নেসা স্কুল এন্ড কলেজের পাশ দিয়ে চলার পথে চোখ পরবে দেয়ালে। সেখানে লেখা রয়েছে বেশ কিছু উক্তি। কোনোটাতে লেখা রয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উক্তি- ‘আমলা নয়, মানুষ সৃষ্টি করুন।’আবার কোনোটাতে জন লিভগেটের উক্তি- ‘যে নদীর গভীরতা বেশি, তার বয়ে যাওয়ার শব্দ কম’।

অন্য একটি ছবিতে লেখা আছে, একটি সংগৃহীত বাণী- ‘এদেশের শিক্ষাকে রাজনীতি মুক্ত করা না গেলেও, রাজনীতিকে শিক্ষা মুক্ত করা গিয়েছে।’ 

রাজধানীর ভিকারুন্নেসা স্কুল ছাড়াও উদয়ন স্কুল এন্ড কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল, রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ, ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুল, সেন্ট জোসেফ স্কুল এন্ড কলেজ, নটরডেম কলেজ, হলিক্রস স্কুল এন্ড কলেজ, মণিপুর স্কুল এন্ড কলেজ, মীরপুর বাংলা উচ্চ বিদ্যালয়, মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইন্সটিটিউট, শহীদ পুলিশ স্মৃতি স্কুল এন্ড কলেজ, আজিমপুর অগ্রণী গার্লস স্কুল এন্ড কলেজ, নবকুমার ইন্সটিটিউশন ও ড. মুহম্মদ শহীদুল্লাহ কলেজসহ আরও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সামনের দেয়ালজুড়ে নানা মনীষীর বাণী লেখা রয়েছে।

এই লেখাগুলো কতোটা ছেলেমেয়েদের মাঝে প্রভাব বিস্তার করে? এই বিষয়ে জানতে চাইলে ভিকারুন্নেসা স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রী সাদিয়া আফরিন বলেন, রাস্তা দিয়ে আসা-যাওয়ার সময় দেয়ালে এই লেখাগুলো পড়েছি। এগুলো তো ভালো কথা। কিছু কিছু লাইন বেশ ভালো লাগে।’

ভিকারুন্নেসা স্কুলের পাশেই বইয়ের দোকান থিয়েটার কর্নার। সেখানেই কথা হলো সোনালী ব্যাংকে কর্মরত মাসুম আহমেদের সাথে। তিনি বলেন, ‘এ ধরনের উক্তিগুলো ছেলেমেয়েদের মনোজগতে ইতিবাচক ধারণা তৈরি করে। এখন তো বিভিন্ন দেয়ালে নানারকম আজেবাজে পণ্যের বিজ্ঞাপন দেখি। তার পরিবর্তে সব স্কুল-কলেজের দেয়ালে এরকম উক্তিগুলো লেখা থাকা উচিত।’

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় উদয়ন স্কুল এন্ড কলেজের সামনে বসে থাকা এক শিক্ষার্থীর অভিভাবক রোমানা আফরোজ বলেন, আমরা যারা অভিভাবক তারা প্রতিদিন এসে বাইরে বসে থাকি। বসা ও হাঁটা-চলার ফাঁকে ফাঁকে দেয়ালের লেখাগুলো পড়ি। ভালো লাগে। আমাদের ছেলেমেয়েরাও পড়ে।

গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী দিবস সারোয়ার বলেন-আমি যাওয়া-আসার পথে আমাদের স্কুলের দেয়ালের লেখাগুলো পড়ি। সব লেখার অর্থ বুঝি না। তাই কখনও কখনও বাবাকে জিজ্ঞেস করি। বাবা সেই লাইনগুলোর অর্থ বলে দেন। আমার খুব ভালো লাগে লেখাগুলো।

রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক প্রদীপ বাড়ৈ আরটিভি অনলাইনকে বলেন- দেয়ালে এধরনের লেখার কারণ শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাওয়া-আসার সময় যাতে ভালো উক্তি বা বাণীগুলো পড়ে নিজেকে বদলাতে পারে। নিজের চেতনাকে শাণিত করতে পারে। সে যাতে ভালো ও বড় হওয়ার অনুপ্রেরণা পায়। শিক্ষা তো শুধু স্কুলের গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ নয়। একজন শিক্ষার্থী তো স্কুলে যাওয়া-আসার পথে, প্রকৃতি ও মানুষের থেকে শিখতে পারে। শিক্ষার যেমন শেষ নেই তেমনি শেখার পদ্ধতিরও শেষ নেই। মানুষের চেতনার উন্মেষ ঘটানোর এটা একটা ভালো পদ্ধতি। তাই সকল শিক্ষা প্রতিষ্ঠানের সামনেই এমন কিছু করা উচিত।

পিআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়