• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের ব্রোঞ্জ জয়

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২২ জুলাই ২০১৮, ১০:৪৫ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১১:৫৩
অদ্বিতীয় নাগ

ইরানে অনুষ্ঠিত ২৯তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড বা আইবিও ২০১৮ এবারে একটি ব্রোঞ্জ জয় করেছে বাংলাদেশের প্রতিযোগী অদ্বিতীয় নাগ। আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে এই প্রথমবারের মতো কোনও পদক পেলো বাংলাদেশ। খবর পার্সটুডের।

এ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে আর যারা অংশগ্রহণ করেছিলেন তারা হলেন-বায়োজিদ মিয়া, তামজিদ হোসাইন তানিম, প্রকৃতি প্রজুতি তুষ্টি। এবারে অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিযোগীদের মধ্যে বয়সের দিক থেকে সর্বকনিষ্ঠ অদ্বিতীয়। তেহরানের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্থানীয় সময় শনিবার অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা করা হয় এবং পদক বিতরণ করা হয়।

এদিকে ইরানে এবারই প্রথম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশসহ ৭১টি দেশ অংশগ্রহণ করছে । প্রত্যেক দেশ থেকে চারজন প্রতিযোগী এবং দুইজন লিডার অংশ নিয়েছেন। অবশ্য কোনও কোনও দেশ থেকে প্রতিযোগী ছাড়া কয়েকজন জুরিও অংশ নিয়েছেন। এবারের প্রতিযোগিতার মাধ্যমে রেকর্ড সৃষ্টি হয়েছে। আইবিও'র ৭৮ সদস্য দেশের মধ্যে ৭১ জন এবারের আসরে অংশগ্রহণ করেছে। গত ১৭ জুলাই থেকে এই আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড শুরু হয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : এখনও স্মার্ট কার্ড পায়নি ৯০ ভাগ নাগরিক!
--------------------------------------------------------

ওয়াশিংটনের সৃষ্ট সমস্যার কারণে ইরানের চলমান আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড বা আইবিও ২০১৮-এ অংশ নিতে পারেনি যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতারা। তেহরানের শহিদ বেহেশতি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড বা আইবিও ২০১৮-এর নির্বাহী কমিটির চেয়ারম্যান সৈয়দ আগা মিরি রেডিও তেহরানকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছিলেন।

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়