বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে শনি গ্রহের বলয়

প্রকাশ | ২৪ জুন ২০১৮, ১৫:৩৯ | আপডেট: ২৪ জুন ২০১৮, ১৫:৫১

আরটিভি অনলাইন ডেস্ক

বাংলাদেশের আকাশ থেকে শনি গ্রহের বলয় দেখা যাচ্ছে। বর্তমানে সূর্য অস্ত যাবার পর থেকে পূর্বাকাশে শনি গ্রহ উদিত হয়ে সারারাত আকাশে দৃশ্যমান। অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, বর্তমানে পৃথিবী, শনি ও সূর্যের মাঝখানে অবস্থান করছে। ফলে বছরের অন্যান্য সময়ের তুলনায় এ মাসে (জুন) মাসের শেষ পর্যন্ত শনি থাকবে পৃথিবীর সবচে নিকটে ও সবচাইতে  উজ্জ্বল। তাই শনি গ্রহের প্রধান আকর্ষণ গ্রহীয় বলয় দেখার এটাই উত্তম সময়।

--------------------------------------------------------
আরও পড়ুন : ১২১টি নতুন গ্রহের সন্ধান পেলো বিজ্ঞানীরা
--------------------------------------------------------

যেভাবে দেখবেন

জ্যোতির্বৈজ্ঞানিক এ ঘটনাটি যথাযথভাবে পর্যবেক্ষণ ও সাধারণ মানুষকে দেখানোর জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র ১৯ জুন ২০১৮ থেকে ২৯ জুন ২০১৮ পর্যন্ত বিভিন্ন স্থানে শনির বলয় পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে। এরই ধারাবাহিকতায় ২৩ জুন শনিবার ১ নম্বর সিদ্ধেশ্বরী লেন ছাদে, অচ অবজারভেটরিতে রাত ১০টা থেকে টেলিস্কোপে শনি গ্রহের বলয় পর্যবেক্ষণ শুরু হবে।

পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ১৪ ইঞ্চি এবং ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ ও ফটোমিটার থাকবে। আগামী ২৭ জুন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে রাত ৮টা থেকে টেলিস্কোপে শনির বলয় পর্যবেক্ষণ ক্যাম্প শুরু হবে। আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে ক্যাম্পগুলো অনুষ্ঠিত হবে। ক্যাম্পগুলো সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ক্যাম্প থেকে শনি গ্রহের ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হবে।

যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর-৪৮/১,দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা ১২১৪, ইমেইল: [email protected]; www.facebook.com/Anushandhitshuchokro; www.achokro.org; ফোন: ০১৭১১৫৩৩০৯০, ০১৫৫১৮১৭১৭৮ (ঢাকা), ০১৮৭৮০৪৭৬১২ (রাজশাহী)।

কেএইচ/ এসএস