• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব!

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৮ জুন ২০১৮, ১৫:৪৪ | আপডেট : ০৮ জুন ২০১৮, ১৫:৫২
মঙ্গল গ্রহের মাটিতে প্রাণের অস্তিত্ব? হ্যাঁ, চমকানোর কিছু নেই। মঙ্গল গ্রহের মাটিতে খুঁজে পাওয়া গেলো প্রাণের অস্তিত্বের লক্ষণযুক্ত অর্গানিক ম্যাটার। মাটির এ নমুনাটি নেয়া হয়েছে তিনশো কোটি বছরের পুরনো এক পাথর থেকে। গতকাল বৃহস্পতিবার খবরটি জানালো মহাকাশ গবেষণা সংস্থা নাসা। খবর  সিএনএনএর।

সিএনএন এর প্রতিবেদনে জানা গেছে, নাসার কিউরিউসিটি রোভার মঙ্গল গ্রহের গেইল ক্রেটারের একটি পাথর থেকে মাটির নমুনা সংগ্রহ করে। অর্গানিক কমপাউন্ড হলো পরিবেশে থাকা কার্বন ভিত্তিক উপাদান ও বর্জ্য যেগুলো উদ্ভিদ এবং প্রাণীর অর্গানিজমের অবশিষ্টাংশ।

পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব নিয়ে দীর্ঘদিন গবেষণা হয়ে আসছে। বিজ্ঞানীরা এতোদিন অর্গানিক কমপাউন্ড এবং মলিকিউল খুঁজে যাচ্ছিলেন। নাসার সাম্প্রতিক এ আবিষ্কারকে এ সংক্রান্ত গবেষণায় সবচেয়ে বড় অগ্রগতি হিসেবে বিবেচনা করছেন মহাকাশ বিজ্ঞানীরা। অর্গানিক ম্যাটার খুঁজে পাওয়া মানেই যে প্রাণের অস্তিত্ব এটা ও কিন্তু না। কারণ অর্গানিক ম্যাটার খুঁজে পাওয়া মানে হলো প্রাচীন জীবনের বহমানতার প্রমাণ, এটা ছাড়াও কোন উদ্ভিদ কিংবা প্রাণীর খাদ্যের লক্ষণ হিসেবেও এটিকে বিবেচনা করা হয়ে থাকে।

নতুন প্রাপ্ত এ তথ্যটি বৃহস্পতিবার প্রকাশিত বিশ্বখ্যাত বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’ এর দুটি আলাদা গবেষণা প্রতিবেদনে জানা যায়। বিজ্ঞানীদের দলটির বিশ্বাস নতুন এই তথ্য মহাকাশ জীববিজ্ঞানের ইতিহাসে বিরাট অর্জন।

গবেষণা প্রতিবেদনের লেখক ও নাসার গোডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের পরিচালক পল মাহাফি জানান, আমরা আরও অর্গানিক কমপাউন্ড খোঁজার পরিসর বাড়িয়েছি।

গবেষণা প্রতিবেদন দুটি থেকে জানা যায়, মাটির ওই নমুনা থেকে বায়ুমন্ডলীয় মিথেন এবং প্রাচীনকালের অর্গানিক কমপাউন্ড পাওয়া গেছে।

নাসার মার্স এক্সপ্লোরেশন প্রোগ্রামের প্রধান বিজ্ঞানী মাইকেল মেয়ারকে সিএনএন প্রশ্ন করেছিল যে ‘এগুলো কি মঙ্গলে প্রাণের অস্তিত্বের কোনও লক্ষণ?’ জবাবে মাইকেল মেয়ার বলেন, আমরা এখনো নিশ্চিত করে কিছু বলতে পারছি না, তবে এ ফলাফল বলছে, আমরা ঠিক জায়গায়ই আছি।

কেএইচ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়