• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দেশের যেসব জায়গা থেকে দেখা যাবে সুপার ব্লু ব্লাড মুন

আরটিভি অনলাইন

  ৩১ জানুয়ারি ২০১৮, ১৭:৪৫

একই সাথে পূর্ণগ্রাস ও চন্দ্রগ্রহণ একটি বিরল ঘটনা। শেষবার এমনটা ঘটেছিল ১৫২ বছর আগে। নতুন বছরের শুরুতেই এরকম ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। এই বিশেষ ঘটনাটি বাংলাদেশ থেকেও দেখা যাবে। ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে দেখতে পারেন এই ঐতিহাসিক মুহূর্তটি।

কয়টায় হবে চন্দ্রগ্রহণ

ঢাকার স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে চাঁদ দিগন্তের উপরে উঠবে। সন্ধ্যা ৫টা ৪৮ মিনিটে আংশিক গ্রহণ শুরু হবে। সন্ধ্যা ৬টা ৫১ মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে। পূর্ণ চন্দ্রগ্রহণের মধ্যবর্তী অংশ ৭টা ২৯শ মিনিটে সংঘটিত হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ সর্বমোট ১ ঘণ্টা ১৬ মিনিট স্থায়ী হবে। রাত ১০টা ৮ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে।

কীভাবে দেখবেন চন্দ্রগ্রহণ

চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র নানা প্রস্তুতি হাতে নিয়েছে। রাজধানীর কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকার মান্ডায় অবস্থিত গ্রিন মডেল টাউনে। এই ক্যাম্প থেকে ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হবে। এই জ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা যথাযথভাবে পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ১৪ ইঞ্চি এবং ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ, ৬ইঞ্চি ওরিয়ন টেলিস্কোপ ও ফটোমিটার থাকবে। ঢাকার বাইরে অনুসন্ধিৎসু চক্র রাজশাহী শাখা ও অ্যাস্ট্রোনমি এন্ড সায়েন্স সোসাইটি অব রুয়েট যৌথভাবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে, অনুসন্ধিৎসু চক্র পঞ্চগড় শাখা পঞ্চগড় জেলা প্রশাসন আইসিটি বিভাগের সহযোগিতায় পঞ্চগড় সদর সরকারী অডিটোরিয়াম প্রাঙ্গণে ও অনুসন্ধিৎসু চক্র বরিশাল শাখা বরিশাল বিএম কলেজ খেলার মাঠে চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে।আকাশ পরিষ্কার থাকা সাপেক্ষে ক্যাম্প শুরু সন্ধ্যা ৫টা ৪৮মিনিট থেকে। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সকলের জন্য উন্মুক্ত থাকবে।
--------------------------------------------------------
আরও পড়ুন: হার্ট অ্যাটাকের আগাম খবর দেবে সফটওয়্যার!
--------------------------------------------------------

খোঁজ নিয়ে জানা যায়, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ আবশ্যক নয়, তবে পরিষ্কারভাবে দেখতে সেগুলোর ব্যবহার করা যেতে পারে। ছবি তোলার জন্য যেকোনো জুম লেন্সসহ ক্যামেরাই যথেষ্ট।

চন্দ্রগ্রহণ দেখার জন্য অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তরে যোগাযোগ করতে পারেন। ঠিকানা: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪। ফোন: ৭২৭৫৮৮৫, ০১৮১৯৯২৬১৬০, ০১৫৫১৮১৭১৭৮।

এছাড়া ও অনুসন্ধিৎসু চক্রের ফেসবুক পেজে ও দেখতে পারেন এই বিরল এই ঘটনাটি।

চন্দ্রগ্রহণের লাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিরল মহাজাগতিক ঘটনা দেখল কোটি মানুষ
বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ চলছে, দেখুন সরাসরি
বাংলাদেশ থেকে যেভাবে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
যেভাবে দেখবেন বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
X
Fresh