• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অ্যাপসে চলবে সিএনজি অটোরিকশা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ডিসেম্বর ২০১৭, ১২:২০

প্রাইভেটকার ও মোটরসাইকেলের পর এবার অ্যাপসে চলবে সিএনজি অটোরিকশা। পয়লা জানুয়ারি থেকে অ্যাপসটি ব্যবহার করে অটোরিকশায় চলাচল করতে পারবেন রাজধানীবাসী। সিএনজি-অটোরিকশার ভাড়া হবে সরকার নির্ধারিত হার অনুসারে।

আ্যপসটির নাম ‘গতি-লেটস গো’। অ্যাপসটি প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। একজন যাত্রী অ্যাপসে তার পিকআপ পয়েন্ট এবং গন্তব্য নির্ধারণ করে দিলেই সম্ভাব্য ভাড়া জানতে পারবেন। শুধু তাই নয়, ‘গতি-লেটস গো’ ছাড়াও উবার, পাঠাওয়ে এ দূরত্বে ভাড়া কত- তাও এ অ্যাপসে দেখা যাবে। স্মার্টফোনে অ্যাপসটি ডাউনলোডের পর রেজিস্ট্রেশন করলেই এ সুযোগ গ্রহণ করা যাবে।

এ অ্যাপসের আওতায় থাকলে রাস্তায় বের হয়ে সিএনজি খুঁজতে হবে না। অ্যাপসে রিকোয়েস্ট দিলেই সিএনজি অটোরিকশাসহ চালক হাজির হবেন। গ্রাহকরা সিএনজিতে উঠে দেখতে পারবেন নির্ধারিত স্থানে যেতে সময় কতক্ষণ লাগবে। এ অ্যাপসে মালিক, চালক ও যাত্রীদের নিবন্ধিত হতে হবে। ফলে সিএনজি অটোরিকশায় কিছু ফেলে গেলেও তা ফেরত পাওয়া যাবে বলেন জানান ‘গতি’অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এএইচএম মোস্তফা।

এএইচএম মোস্তফা বলেন, জানুয়ারিতে যাত্রা শুরু করলেও এরই মধ্যে ৪ হাজার অটোরিকশা চালককে এ অ্যাপসের আওতায় আনা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আরও চালককে এ অ্যাপসের আওতায় আনা হচ্ছে। অ্যাপসের আওতায় আসা চালকদের সবাইকে একটি স্মার্টফোন দেয়া হচ্ছে। তারা যদি ১০০টি ট্রিপ দেন তবে ফোনটি তাদের দিয়ে দেয়া হবে।

তিনি বলেন, চালকরা যদি যাত্রীদের কোনো হয়রানি করেন এবং যাত্রীরা আমাদের জানালে ওই চালকে অ্যাপসের আওতা থেকে বাদ দেয়া হবে। একই সঙ্গে ৬ মাস পরপর চালকদের মধ্য থেকে বাছাই করে ভালো চালককে পুরস্কারের ব্যবস্থা থাকবে বলেও জানান মোস্তফা। এতে অটোরিকশা চালকদের আয় বাড়বে এবং যাত্রীরাও উন্নত সেবা পাবেন।

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
X
Fresh