close
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দুর্ঘটনার আশঙ্কা নেই

মারুফ রেজা
|  ২১ ডিসেম্বর ২০১৭, ২১:৪২ | আপডেট : ২১ ডিসেম্বর ২০১৭, ২১:৫৫
বিশ্বজুড়ে যখন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভবিষ্যৎ নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে, ঠিক তখন নতুন করে নিউক্লিয়ার ক্লাবে নাম লিখিয়েছে বাংলাদেশ। তবে সব ধরনের বিপর্যয়ের কথা বিবেচনায় নিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাখা হবে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। যাতে গুরুত্ব দেয়া হয়েছে ভূমিকম্প বা ঝড়-বন্যার মতো দিকগুলোকেও।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ- অনেকে এই ধরনের মন্তব্য করলেও তা মানতে নারাজ পরমাণু বিশ্লেষকরা। অতীতে দুই-একটি দুর্ঘটনা ঘটলেও সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করায় রূপপুরে সেই আশঙ্কা নেই বলে মনে করছেন তারা।

পরমাণু বিশ্লেষক অধ্যাপক ডক্টর শফিকুল ইসলাম বলেন, অতীত থেকে শিক্ষা নিয়েই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ডিজাইন করা হচ্ছে। এখানে পরোক্ষ নিরাপত্তা ব্যবস্থা হিসেবে হাইড্রোজেন রিকম্বাইনার থাকবে। কোনো দুর্ঘটনা ঘটলে এটি হাইড্রোজেন শোষণ করে বিস্ফোরণ ঠোকাবে।

বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর নঈম চৌধুরী বলেন, প্রযুক্তিগত সীমাবদ্ধগুলো বিবেচনায় নেয়া হয়েছে। এখানে নিরাপত্তা নিশ্চিত করতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

প্রযুক্তিগত নিরাপত্তার কারণে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে উন্নত দেশগুলো নতুন করে আগ্রহ দেখাচ্ছে বলে উল্লেখ করেন এই দুই বিশ্লেষক।

 

কে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়

আরও খবর