• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

উল্কাবৃষ্টি দেখা যাবে আজ রাতে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ অক্টোবর ২০১৭, ২৩:৪২

দুদিন টানা বৃষ্টির পর আকাশ আজ অনেকটা পরিষ্কার। রাতে যদি আকাশে আর মেঘ না থাকে তাহলে কালপুরুষ নক্ষত্রমণ্ডলীর দিকে তাকালে উল্কাবৃষ্টি দেখা যাবে।

গত বছরও আকাশের ওই অংশে উল্কাপাত হয়েছিল কিন্তু চাঁদ থাকার কারণে সেটি খুব ভালোভাবে দেখা যায়নি। তবে এ বছর এ সময় আকাশে চাঁদ না থাকায় উল্কাবৃষ্টি দেখা যাবে খুব স্পষ্টভাবে।

এই উল্কাবৃষ্টি আসলে ঘটে মহাকাশে হ্যালির ধূমকেতুর ফেলে যাওয়া পাথর ও বরফের টুকরোর জন্য। ওরিওনিড বা কালপুরুষের উল্কাবৃষ্টি সাধারণত চলে দুই অক্টোবর থেকে সাত নভেম্বর পর্যন্ত। এটি সবচেয়ে স্পষ্টভাবে দেখা যায় ২০-২২ অক্টোবর।

কোনো বছর আকাশে চাঁদের ঔজ্জ্বল্য বেশি থাকলে সে বছর এই উল্কাবৃষ্টি ভালো করে দেখা যায় না। এ বছরের উল্কাবৃষ্টি শুক্লপক্ষের দ্বিতীয়া ও তৃতীয়াতে হওয়ায় তা স্পষ্টভাবে দেখার সুযোগ পাওয়া যাবে।

হ্যালির ধূমকেতু প্রতি ৭৬ বছরে একবার সূর্যকে প্রদক্ষিণ করে। ১৯৮৬ সালে এটিকে দেখা গিয়েছিল পৃথিবী থেকে। হ্যালির ধূমকেতুর ফেলে যাওয়া ধূলি ও বরফের কণা থেকেই হয় ওরিওনিড উল্কাবৃষ্টি। ছোট কণাগুলি বালুকণা থেকে ক্রিকেট বলের সমান বড় হয়। এ কারণে সেগুলোর পৃথিবীপৃষ্ঠে আছড়ে পড়ার কোনো সম্ভাবনা নেই। এগুলি বায়ুমণ্ডলেই বিলীন হয়ে যাবে একসময়।

সূর্য ডুবে যাওয়ার পর থেকেই কালপুরুষের পাশ দিয়ে ধেয়ে যেতে দেখা যাবে উল্কাগুলিকে। মহাকাশ বিজ্ঞানীরা বলছেন মিনিটে ৯০টি পর্যন্ত উল্কা দেখা যেতে পারে এ সময়।

জেবি

মন্তব্য করুন

daraz
  • বিজ্ঞান এর পাঠক প্রিয়
X
Fresh