• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

এ গাছের ছাল, ও গাছের বাকল দিয়ে ঐক্যফ্রন্ট: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ অক্টোবর ২০১৮, ১৮:০৭

এ গাছের ছাল, ও গাছের বাকল দিয়ে ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। আওয়ামী লীগ ঐক্যফ্রন্ট নিয়ে দুশ্চিন্তা করছে না। বরং ভালোই হয়েছে সব ধরনের লোক মিলেই একটা জোট হয়েছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেল ৪টায় গণভবনে সৌদি সফর শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন রাজনৈতিক স্বাধীনতা আছে, কথা বলার স্বাধীনতা আছে। বিচার বিভাগের স্বাধীনতা আছে। রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ হয়েছে সেটাকে সাধুবাদ জানাই। তবে কারা ঐক্য করেছে তা খেয়াল রাখতে হবে। দেখতে হবে কার কী অঙ্গভঙ্গি, কার কী বাচনভঙ্গি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ মানুষ এটাকে কীভাবে দেখছে সেটাই দেখার বিষয়। তারা রাজনৈতিকভাবে জনগণের কাছে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারলে করুন। এখানে অসুবিধার তো কিছু নেই। কারণ এ জোটে তো এমন লোকজনও আছে যারা নারীদের কটূক্তি করেন প্রকাশ্যে। এদের চরিত্র সম্পর্কে দেশের মানুষ ভালো জানেন।

ঐক্যফ্রন্টের নেতাদের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এদের মধ্যে অনেকে আওয়ামী লীগ ছিল। তারা এখন জোট করেছে আওয়ামী লীগের বিরুদ্ধে। এখন তো ইমার্জেন্সি নেই, মার্শাল ল নেই, গণতান্ত্রিক ধারায় তারা ঐক্যবদ্ধ হয়েছে। সুতরাং এটাকে সাধুবাদ জানাই।

প্রধানমন্ত্রী বলেন, দেশে গণতন্ত্র শক্ত ভিতের উপর দাঁড়িয়ে আছে। গণতন্ত্র আছে বলেই তো জোট হচ্ছে। নির্বাচন সামনে রেখে ঐক্যবদ্ধ হতে পারছে দলগুলো।

নির্বাচনকালীন সময়ে সরকারের পরিসর কেমন হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে অনেকগুলো মেগা প্রজেক্ট বাস্তবায়িত হচ্ছে। যদি মন্ত্রিপরিষদ ছোট করা হয় তাহলে অনেকগুলো মন্ত্রণালয়ের দায়িত্ব তাদের একজন মন্ত্রীর কাঁধে আসবে। ফলে প্রকল্পগুলোর উন্নয়ন ব্যাহত হবে কিনা তাও দেখার বিষয়। প্রধানমন্ত্রী এ সময় বলেন, আমি চাই প্রকল্পগুলো তাড়াতাড়ি শেষ হোক।

রোহিঙ্গা ইস্যুতে সৌদি সরকারের মনোভাব নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, সৌদি সরকারের সাথে আলোচনার সময় রোহিঙ্গা ইস্যুটি উঠে এসেছে। তারা বাংলাদেশের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে পাশে থাকবে বলে অঙ্গীকার করেছে।

সড়ক দুর্ঘটনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, অনেকে ড্রাইভারদের দোষ দেন। নেতাদের পিটুনি দিলেই কী চলন্ত গাড়ির সামনে দিয়ে লোক দৌড়ানো বন্ধ হয়ে যাবে? যারা আন্দোলন করলো তারাই দেখি রাস্তা দিয়ে পার হচ্ছে, চলন্ত গাড়ির সামনে দিয়ে যাচ্ছে। অথচ কাছেই ফুটওভারব্রিজ। তারা আবার বয়স্ক না, যুবক। সড়ক আইন পাশ করেছি। সবকিছু করেছি। চাইলেই তো হঠাৎ করে যানবাহন বন্ধ করে দেওয়া যাবে না। যান্ত্রিক ব্যাপার, থামাতে গেলেও তো সময় লাগে। যারা রাস্তা পার হচ্ছেন তাড়াহুড়ো না করে তাদের উচিৎ হাতে একটু সময় নিয়ে বের হওয়া। আপনারা এ বিষয়টি তুলে ধরেন।

সৌদি আরবে চার দিনের সরকারি সফর শেষে গত শুক্রবার মধ্যরাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ এবং দুটি পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে তিনি এ সফরে গিয়েছিলেন। সফরে প্রধানমন্ত্রী মহানবীর (সা.) পবিত্র রওজা মোবারক জিয়ারত করেন। ওই দিন তিনি মদিনা থেকে মক্কা যান এবং রাতে পবিত্র ওমরাহ পালন করেন।

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh