• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

জাতীয় ঐক্য প্রক্রিয়া ও ১৪ দলের প্রতিক্রিয়া

ঐক্য প্রক্রিয়া: জনগণের মুক্তি নাকি 'ষড়যন্ত্র'

জাহিদ রহমান, আরটিভি

  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৪

সরকারের জুলুম-নির্যাতন থেকে মুক্তি পেতে, জনগণ আজ ঐক্যবদ্ধ; তাদের প্রত্যাশা পূরণেই রাজনৈতিক দলগুলো ঐক্য প্রক্রিয়ায় যুক্ত হয়েছে বলে মনে করে, বিএনপি ও নাগরিক ঐক্য।
বিপরীতে ১৪ দল বলছে, ঐক্য প্রক্রিয়া এক-এগারোর কুশীলবদের আরেকটি ষড়যন্ত্র; এভাবে জোট গঠন করলেই জনগণের ভোট পাওয়া যায় না।

ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সাড়া দিয়ে শনিবার মহানগর নাট্যমঞ্চে বিএনপিসহ সরকারের বাইরে বেশ কিছু রাজনৈতিক দল এক মঞ্চে ওঠে। এতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সরকারকে আলোচনায় বসতে সময় বেঁধে দেয়া হয়।

এমন পরিস্থিতিতে আবারো আশায় বুক বেঁধেছে এক যুগ ধরে ক্ষমতার বাইরে থাকা ডানপন্থী বিএনপি। দলের স্থায়ী কমিটির আমির খসরু মাহমুদ চৌধুরী বলছেন, জাতি যখনই ঐক্যবদ্ধ হয়েছে তখনই অপশক্তির পরাজয় ঘটেছে। জাতি ঐক্যবদ্ধ হয়েছে। দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। ভাষা আন্দোলনে, স্বাধীনতা আন্দোলনে, স্বৈরাচার বিরোধী আন্দোলনে বিজয় এসেছিল। স্বৈরাচার পরাজিত হয়েছে, অত্যাচারী পরাজিত হয়েছে। জাতি অত্যাচার থেকে মুক্তি পেয়েছে।

দেশে গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে যেকোনো কর্মসূচি দেয়ার কথা জানালেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না। তিনি আরটিভিকে বলেন, নীতি-অধিকারের প্রশ্নে আমাদের ঐক্যবদ্ধ হতে হয়েছে। সরকারের জুলুম-নির্যাতন থেকে মুক্তি পেতে জনগণ আজ ঐক্যবদ্ধ। তাদের প্রত্যাশা পূরণেই আমরা কাজ করছি।

ঐক্য প্রক্রিয়ায় আন্দোলনের কৌশল, জামায়াত ইস্যু, নির্বাচনে আসন বণ্টনসহ বেশ কিছু বিষয় এখনও অমীমাংসিত থাকলেও, সময়মতো এগুলোতে সিদ্ধান্ত হবে বলেও জানালেন তিনি।

মান্না বলেন, আমরা যৌথভাবে সারাদেশের মানুষের সামনে আসব। দেশের মানুষের কাছে আমাদের একটাই বক্তব্য ভোটের অধিকার, মৌলিক অধিকার, নিজের অধিকার প্রতিষ্ঠা করবার জন্য আমরা এক হয়েছি।

এদিকে, আওয়ামী লীগের নেতৃাত্বধীন ১৪ দল মনে করে, সরকারবিরোধী কিছু লোক একত্র হয়ে এক-এগারোর কুশীলবদের মতো নতুন করে ষড়যন্ত্র করছে। এ বিষয়ে ১৪ দলের সমন্বয়ক ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলছেন, দেশ নিয়ে গভীর ষড়যন্ত্র শুরু হয়েছে। এক এগারোর ক্রীড়নকরা আবারও মাঠে নেমেছে। জনগণই তাদের প্রত্যাখ্যান করবে বলেও মত দেন এই আওয়ামী লীগ নেতা।

এসজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনগণের জানমাল রক্ষার্থে বিএনপির সমাবেশের দিনে কর্মসূচি দিই: কাদের
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
আওয়ামী লীগের যৌথসভা আজ
বিএনপির পর আ.লীগের সমাবেশও স্থগিত
X
Fresh