• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চট্টগ্রাম-৯ : ত্রিমুখী লড়াইয়ে জিতবে কে?

সারোয়ার আমিন বাবু ও কাজী মনজুরুল ইসলাম

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪১

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে কোতোয়ালী চট্টগ্রাম ৯ আসনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই আসনে আওয়ামী লীগের যেমন রয়েছে একাধিক প্রার্থীর নাম অন্যদিকে বিএনপির প্রার্থীর তালিকায়ও রয়েছে সম্ভাব্য ৩ জন প্রার্থীর নাম। একইসঙ্গে জাতীয় পার্টির শক্তিশালী প্রার্থী রয়েছে এই আসনে। আর ভোটাররা বলছেন যোগ্য ও দক্ষ প্রার্থী দেখে ভোট দিবেন তারা।

১৯৯১ সালে এই আসনে জয়ী হয় বিএনপি। পরের নির্বাচনে ১৯৯৬ সালে জয় পায় আওয়ামী লীগ। এদিকে ২০০১ সালে নির্বাচিত হয় বিএনপি। আবার ২০০৯ সালে আবার জয় ছিনিয়ে নেয় আওয়ামী লীগ। আর ২০১৪ সালের নির্বাচনে মহাজোট থেকে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচিত হন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ৩১, ৩২, ৩৩, ৩৪ এবং ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম- ৯ সংসদীয় আসন। এই নির্বাচনী এলাকাটি চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ আসন ভেবে থাকেন সব দলের নেতা কর্মীরা।

এই সংসদীয় আসনে পড়েছে দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্য বাজার চাক্তাই খাতুনগঞ্জ, আদালত, সিটি করপোরেশন, সিডিএ প্রধান কার্যালয়, পুলিশ, ডিসি ও বিভাগীয় কমিশনার অফিসসহ গুরুত্বপূর্ণ সব প্রশাসনিক অফিস। তাই চট্টগ্রামে সব দলের সবচেয়ে বেশি আকর্ষণ এই আসনটি।

এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় নাম রয়েছে বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসিলাম বিএসসি, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন চৌধুরী নাম।

-------------------------------------------------------

আরও পড়ুন : জাতীয় ঐক্যের সমাবেশে বিএনপি নেতারা
-------------------------------------------------------

দলটির স্থানীয় নেতারা বলছেন, যাকে মনোনয়ন দেয়া হবে তার পক্ষে একজোট হয়ে কাজ করা হবে। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আবারও জনগণ নৌকার প্রার্থীকে ভোট দিবে বলে আশাবাদ দলটির নেতাদের।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী আরটিভি অনলাইনকে বলেন, এই আসনে বারবার আওয়ামী লীগের প্রার্থী জয়ী হয়েছে। দল থেকে যাকেই প্রার্থী করা হোক সেই জয় লাভ করবে। এই আসনে প্রার্থীকে জয়ী করার জন্য আমাদের ব্যাপক প্রস্তুতি রয়েছে। চট্টগ্রাম ৯ আসনে সরকারের পক্ষ থেকে ব্যাপক উন্নয়ন করা হয়েছে।

বর্তমানে চট্টগ্রাম-৯ সংসদীয় এলাকায় জাতীয় পার্টির জিয়াউদ্দিন বাবুল মহাজোট থেকে নির্বাচিত সংসদ সদস্য। এবারও এই আসনটি ধরে রাখার জন্য কাজ করছে জাতীয় পার্টি। মহানগর জাতীয় পার্টির সভাপতি সোলায়মান আলম শেঠ বলেন, চট্টগ্রাম নয় আসন এলাকায় জাতীয় পার্টিও এমপি জিয়াউদ্দিন বাবুল প্রচুর উন্নয়ন করেছেন। আমাদের পার্টির অবস্থানও ভালো।

এদিকে, বিএনপির একাধিক প্রার্থীও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। এই আসনে বিএনপির প্রার্থীর তালিকায় নাম রয়েছে নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন, সহ-সভাপতি শামসুল আলম এবং সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের নাম। বলছেন জলাবদ্ধতাসহ সংসদীয় এলাকার বিভিন্ন সমস্যা সমাধান করে জনগণের পাশে থাকবেন তারা।

মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর আরটিভি অনলাইনকে বলেন, বিএনপি একটা বড় রাজনৈতিক দল। বিএনপি নির্বাচনের জন্য সবসময় প্রস্তুত। এর আগে দাবি হচ্ছে বিএনপির নেত্রীর মুক্তি। তারপর আমরা নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছি। চট্টগ্রাম হচ্ছে বিএনপির ঘাটি। অতীতের মতো চট্টগ্রাম-৯ আসনে বিএনপি জয়ী হবে বলে আশাবাদী তিনি।

তিনি বলেন, যদি দল চায় তাহলে এই আসন থেকে আমি নিজেও নির্বাচন করতে প্রস্তুত। নির্বাচিত হতে পারলে জনগণের পাশে থেকে সেবা করার পাশাপাশি সবার সুখে দু:খে পাশে থাকবো। এছাড়া চট্টগ্রামের জলাবদ্ধতাকে গুরুত্ব দিয়ে কাজ করবেন বলেও জানিয়েছেন তিনি।

আর ভোটাররা বলছেন এলাকার উন্নয়নসহ যাকে সব সময় পাশে পাওয়া যাবে এমন প্রার্থীকে নির্বাচন করবেন তারা। ন

আরও পড়ুন :

এসজে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
বিএনপির আরও এক নেতা বহিষ্কার
আওয়ামী লীগের যৌথসভা আজ
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতার বিরুদ্ধে ঝাড়ু মিছিল
X
Fresh