• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের দেশে ফেরা নিশ্চিত করতে আইডিবিকে পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২১ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- বর্তমানে বাংলাদেশ একটি মানবিক সংকট মোকাবেলা করছে। রোহিঙ্গাদের আমরা আশ্রয় দিয়েছি। এতে আমাদের স্থানীয় লোকদের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। মানবিক দিক বিবেচনা করে আমরা তাদের আশ্রয় ও খাদ্য দিয়ে যাচ্ছি। এখন তাদের দেশে ফেরত পাঠাতে চাই। মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য অনুরোধ জানাচ্ছি।

রোববার সকালে রাজধানীর হোটেল রেডিসনে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক(আইডিবি) আঞ্চলিক প্রধান কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন-আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (স.) নিপীড়িত মানবতার পাশে দাঁড়ানোর জন্য নির্দেশনা দিয়ে গেছেন। মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী যখন জাতিগত নির্মূলের মুখোমুখি তখন আইডিবি নিশ্চুপ থাকতে পারে না। কাজেই জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার জন্য আইডিবিকে সুদৃঢ়ভাবে তাদের পাশে দাঁড়ানোর জন্য অনুরোধ জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন- সরকারের দক্ষ নেতৃত্ব আর জনগণের বলিষ্ঠ কর্মতৎপরতায় বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে আজ উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে। দীর্ঘমেয়াদী পরিকল্পনার ফলে জিডিপি, দরিদ্রতা দূরীকরণ, শিক্ষা, স্বাস্থ্যসহ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল।

হাসিনা বলেন- ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করতে আমরা সক্ষম হবো বলে বিশ্বাস করি এবং ইনশাল্লাহ আমরা তা করব।

তিনি আরও বলেন- আমরা নারী উন্নয়নে কাজ করে যাচ্ছি। জাতীয় নারী উন্নয়ন নীতিমালা করেছি। বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাচ্ছে। নেপাল, ভুটান ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশের নারীরা এগিয়ে। নারী পোশাক শ্রমিকদের দক্ষতা বৃদ্ধিতে আমরা কাজ করছি।

প্রধানমন্ত্রী বলেন- আমরা শিক্ষা ও স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে কাজ করছি, ২০০ প্রকার সরকারি সেবা জনগণের হাতে পৌঁছে দিয়েছি। ১৫ কোটি তিন লাখ মোবাইল সিম এখন মানুষ ব্যবহার করে। প্রযুক্তিতে আমরা অনেক এগিয়েছি। মহাশূন্যে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের মাধ্যমে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশ হওয়ার গৌরব অর্জন করেছি। আমরা এগিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই উন্নয়ন অগ্রযাত্রায় সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখবেন। সকলে মিলে আমরা নতুন প্রজন্মের জন্য উজ্জ্বল ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তুলবো।

প্রধান অতিথির বক্তব্য শেষে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক(আইডিবি) আঞ্চলিক প্রধান কার্যালয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর আগারগাঁওয়ে আইডিবি ভবনে এখন ‘ফিল্ড অফিসের’ মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে আইডিবি। তবে আইডিবির সব সিদ্ধান্তই আসে সদর দপ্তর থেকে। তাই ঢাকায় আঞ্চলিক সদর দপ্তর চালু করার উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

আঞ্চলিক সদর দপ্তরের উদ্বোধন উপলক্ষে ঢাকায় এসেছেন আইডিবি প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জর। সফরকালে মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে আইডিবি প্রেসিডেন্টের যাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন :

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়