ইভিএম নিয়ে ইসি কমিশনারদের মাঝে মতপার্থক্য হতেই পারে: তোফায়েল

প্রকাশ | ৩০ আগস্ট ২০১৮, ২২:২৩ | আপডেট: ৩০ আগস্ট ২০১৮, ২২:৩৭

আরটিভি অনলাইন রিপোর্ট

নির্বাচন কমিশন স্বাধীন প্রতিষ্ঠান। ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত সরকারের নয়। এটা ইসির সিদ্ধান্ত। নির্বাচন কমিশনের বৈঠকে কোনো বিষয়ে কমিশনারদের মধ্যে দ্বিমত হতেই পারে। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের নির্বাহী পরিচালক জেমস গোলসেনের নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দলের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশেই ইভিএম ব্যবহার করা হয়।পৃথিবীর এমন একটি দেশের নাম পাওয়া যাবে না, যেখানে নির্বাচন হওয়ার পর বিতর্ক ওঠেনি। এটি একটি স্বাভাবিক ঘটনা। তবে বিএনপি যেকোনো ভালো কাজেরই বিরোধিতা করে, সমালোচনা করে।

-------------------------------------------------------
আরও পড়ুন : আর ২০০১ সালের নির্বাচনের পুনরাবৃত্তি হবে না: কাদের
-------------------------------------------------------

আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন নিয়ে কমিশনের সভা থেকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বেরিয়ে যাওয়া নিয়ে প্রশ্ন করা হলে বাণিজ্যমন্ত্রী বলেন, বাছাই কমিটি গঠন করে বর্তমান নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। মাহবুব তালুকদারের নাম বিএনপির পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছিল। তবে কে বিএনপি, কে আওয়ামী লীগ সেটা বিবেচ্য নয়, সবাই নিরপেক্ষ। সেই হিসেবে কমিশনাররা দক্ষতার ওপর ভিত্তি করে নিযুক্ত হয়েছেন। আমি মনে করি নির্বাচনটা সঠিকভাবেই হবে। নির্বাচনের আগে অনেক কিছু হওয়ার চেষ্টা করা হবে, কিন্তু কোনোটাই সফল হবে না।

আরসি/এমকে