• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উৎপাটন করতে হবে: কাদের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ আগস্ট ২০১৮, ১১:১৭ | আপডেট : ২৭ আগস্ট ২০১৮, ১৩:২২
সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উৎপাটন করতে হবে। জনগণকে সাথে নিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় হবে আজকের দিনের শপথ।

বললেন সড়ক পরিবহন ও সেতমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

সোমবার সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে একথা বলেছেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আগস্ট মাস এলেই আমাদের বেদনার অশ্রু গড়িয়ে পড়ে। আজ জাতীয় কবি, অগ্নিবীণার কবি কাজী নজরুল ইসলামের ৪২তম প্রয়াণ দিবস। আমরা শ্রদ্ধার সঙ্গে দিনটিকে স্মরণ করছি।

তিনি বলেন, আমাদের জাতীয় কবি অসাম্প্রদায়িক ও মানবতাবাদী চেতনায় সমৃদ্ধ ছিলেন। বাংলাদেশে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ এখনও ডালপালা বিস্তার করে আছে। এই সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে আমরা উৎপাটিত করবো- এটাই আজকে জাতীয় কবির মহাপ্রয়াণ দিবসে আমাদের অঙ্গীকার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশ তার অস্তিত্ব টিকিয়ে রেখেছে, এটা জাতীয় কবির স্বপ্নের বাস্তবায়ন।

এ সময় বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে প্রিয় কবিকে স্মরণ করেন।

বিদ্রোহী কবি নজরুল ১৯৭৬ সালের এই দিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ক্ষুরধার লেখনী আজও বাঙালি জাতিকে প্রেরণা যোগায়। সাম্য আর অসাম্প্রদায়িক চেতনার মর্মবাণী উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধের শক্তি যোগায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও তার কবিতা ও গান ছিল প্রেরণার উৎস।

স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৪শে মে নজরুলকে বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে সপরিবারে এদেশে নিয়ে আসেন।

বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ১৯৭৪ সালে তাকে সম্মানসূচক ডি.লিট. উপাধি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। মৃত্যুর কিছুদিন আগে সাম্যের কবিকে একুশে পদকে ভূষিত করে রাষ্ট্র।

আরও পড়ুন : 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়