• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

চলতি বছরেই সমন্বিত ভর্তি পরীক্ষার দাবি ছাত্রমৈত্রীর

ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
|  ১২ আগস্ট ২০১৮, ১৮:১৩ | আপডেট : ১২ আগস্ট ২০১৮, ১৮:২৫
চলতি বছরেই সমন্বিত পদ্ধতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, ছাত্র সংসদ নির্বাচনসহ ৬ দফা দাবিতে ছাত্র সমাবেশ করেছে ছাত্রমৈত্রী। রোববার দুপুরে শাহবাগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সভাপতি ফারুক আহমেদ রুবেল। বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি অতুলন দাস আলো, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান বিবর্তন, সাহিত্য সাংস্কৃতিক ও ক্রিড়া সম্পাদক অদিতি আদ্রিতা সৃষ্টি, রাজনৈতিক শিক্ষা ও গবেষণা সম্পাদক ইয়াতুন্নেসা রুমা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সভাপতি ইমরান হোসেন, ঢাকা মহানগর শাখার সায়মা সায়েদা সাইরীসহ আরও অনেকে। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েল।

-------------------------------------------------------
আরও পড়ুন : বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষক জিয়া-এরশাদ-খালেদা : আইনমন্ত্রী
-------------------------------------------------------

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষা আজ দুর্নীতির করাল গ্রাসে পতিত হয়েছে। দুর্নীতি-অনিয়ম শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে। এরই ধারাবাহিকতায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো চলমান ভর্তি প্রক্রিয়ায় শিক্ষার্থীদের ভোগান্তিকে বিবেচনা না করেই স্বেচ্ছাচারি আচরণ করছে। 

তিনি বলেন, শিক্ষার্থীদের ভোগান্তি নিরসন না করে বিশ্ববিদ্যালয়গুলোতে পৃথক পৃথক পরীক্ষা নিচ্ছে। এতে বাড়ছে দুর্ভোগ, বিপদে পড়ছে ভর্তিচ্ছুদের পরিবার। তাই আর দেরি না করে অবিলম্বে সমন্বিত ভর্তি পরীক্ষা শুরুর দাবি জানান ছাত্রমৈত্রী নেতারা।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়-কলেজগুলোর হল-হোস্টেলগুলোতে দখলদারিত্ব সমস্যার সমাধান করে সকল শিক্ষার্থীদের সিট বরাদ্দ করতে হবে।  ডাকসুসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার ছাত্র সংসদ নির্বাচন না থাকায় কর্তৃপক্ষ জবাবদিহিতার বাইরে চলে গেছে। ফলে শিক্ষার্থীরা দিনের পর দিন শোষণের শিকার হচ্ছে। 

সমাবেশ থেকে ৬ দফা দাবিতে আগামী ২৯ আগস্ট দেশজুড়ে  সভা-সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির সভাপতি।

আরও পড়ুন :

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়