• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

শেখ কামালের ৬৯তম জন্মদিন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ আগস্ট ২০১৮, ১৪:১৩ | আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ১৪:২৯
আজ রোববার (৫ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের ৬৯তম জন্মদিন। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তার জন্ম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী কিছু সৈন্যের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মাত্র ২৬ বছর বয়সে নির্মম হত্যাযজ্ঞের শিকার হন তিনি। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে তার জন্মদিন উদযাপন করবে।

মাত্র ২৬ বছর বয়সে তিনি অনেক সৃষ্টিশীল কাজ করে গেছেন। তিনি লেখাপড়ার পাশাপাশি নানাধরনের সাংগঠনিক কাজের সাথে জড়িত ছিলেন।  ছাত্র রাজনীতি থেকে শুরু করে খেলাধুলা, শিল্প-সাহিত্য, সংস্কৃতি অঙ্গণেও বিচরণ ছিল তার। তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : শিক্ষার্থীদের ওপর আ. লীগ বল প্রয়োগ করেনি: কাদের
-------------------------------------------------------

শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে সম্মানসহ বিএ পাস করেন।

স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন্ড লাভ করেন শেখ কামাল। মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন।

১৯৭৫ সালের ১৪ জুলাই দেশবরেণ্য অ্যাথলেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ সুলতানা খুকুর সাথে তার বিয়ে হয়।

রোববার (৫ আগস্ট) শেখ কামালের ৬৯তম জন্মবাষির্কী যথাযোগ্যভাবে পালনের জন্যে আওয়ামী লীগ সকালে ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। এছাড়াও বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে।

আরও পড়ুন :

আরসি/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়