• ঢাকা শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

কোটা আন্দোলনকারীরা তালেবান জঙ্গিদের মতো, বললেন ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
|  ০৮ জুলাই ২০১৮, ১৭:০০ | আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৭:০৯
কোটা আন্দোলনকারীদের সাম্প্রতিক কর্মকাণ্ড তালেবান জঙ্গিদের মতো। তালেবান জঙ্গিরা বিভিন্ন গোপন আস্তানা থেকে যে রকম উসকানিমূলক ভিডিও বার্তা পাঠায়, তারাও একই কাজ করছে। অবিকল উগ্র চরমপন্থী মতাদর্শী প্রচারণামূলক ভিডিও আমি নিজে দেখেছি।

বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) আখতারুজ্জামান। 

রোববার দুপুরে নিজ কার্যালয়ে কোটা আন্দোলন নিয়ে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন। 

--------------------------------------------------------------------------

আরও পড়ুন :   ‘হামলাকারীরা চিহ্নিত, শাস্তি হচ্ছে না কেন?’

-------------------------------------------------------------------------

উপাচার্য বলেন, তালেবান নেতা মোল্লা ওমর ও ওসামা বিন লাদেনের মতো ভিডিও বার্তা পাঠানো হচ্ছে। জঙ্গিরা যেভাবে শেষ অস্ত্র হিসেবে নারীদের ব্যবহার করে, সেভাবে কোটা আন্দোলনেও ছাত্রীদের ব্যবহার করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় এসব মেনে নেবে না। ফৌজদারি অপরাধ করলে আইনের শাসন কার্যকর হতে হবে।

আখতারুজ্জামান বলেন, কোন সংগঠন জানি না। কিন্তু ফেসবুকে যে ভিডিও দেখেছি, সে ভিডিও জঙ্গিদের মতো। সেখানে মৃত্যুকে আলিঙ্গন করার কথা বলা হয়েছে। এসব দেখে মনে হয়েছে অশুভ কোনও শক্তির তৎপরতা রয়েছে।

উপাচার্য বলেন, অশুভ শক্তির তৎপরতায় ক্লাস-পরীক্ষা বর্জন চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অশুভ শক্তি ঢুকতে চাচ্ছে। তার প্রমাণ হিসেবে লন্ডন থেকে ফোন করে তাঁদের এক সহকর্মীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ফায়দা নেয়ার চেষ্টা করা হচ্ছে।

আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের শাস্তি দেয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় শিথিলতা দেখিয়েছে। প্রক্টর অফিস ভাঙচুর ও উপাচার্য বাসভবনে হামলা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের হামলায় অপরাধীদের ধরতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হবে। আমি শিক্ষার্থীদের দায়িত্বশীল আচরণ করতে অনুরোধ করছি। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এখন ভালো। তবে অশুভ তৎপরতা আছে। কোনও অশান্ত পরিবেশ বরদাশত করা হবে না।

 

আরও পড়ুন :   

     এবার জগন্নাথে হামলা, ছাত্র ইউনিয়ন সভাপতিসহ আহত ৫

 

এসজে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়