• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘হামলাকারীরা চিহ্নিত, শাস্তি হচ্ছে না কেন?’

ঢাকা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

  ০৮ জুলাই ২০১৮, ১৪:১৪

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর যারা হামলা করেছে তারা সবাই চিহ্নিত। তাদেরকে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

আজ রোববার (৮ জুলাই) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ’নিপীড়ন বিরোধী শিক্ষকবৃন্দ’ এর ব্যানারে আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে তিনি এ দাবি জানান।

পদযাত্রা কর্মসূচীটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয় । পরে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়েছে।

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. গীতি আরা নাসরীন শিক্ষকদের পক্ষে পাঁচ দফা দাবি পেশ করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : এবার জগন্নাথে হামলা, ছাত্র ইউনিয়ন সভাপতিসহ আহত ৫
--------------------------------------------------------

দাবিগুলো হলো সকল হামলাকারীদের বিচার করতে হবে; আক্রান্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে; আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে; নারী আন্দোলনকারীদের ওপর যৌন নিপীড়কদের বিচার করতে হবে; কোটা সংস্কারের প্রতিশ্রুতি, দ্রুত প্রজ্ঞাপণ জারির মাধ্যমে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, শিক্ষার্থীদের এ দাবি যোক্তিক ছিল। এটা সরকারও স্বীকার করেছেন। কিন্তু সে দাবি বাস্তবায়নে বিলম্ব হওয়ায় শিক্ষার্থীরা আবার আন্দোলনে নামতে চাইলে ,তাদের উপর নৃশংসভাবে হামলা চালানো হয়েছে।

হামলার শিকার একটি ছাত্রী গণমাধ্যমের কাছে যা বলেছে, তা রোমহর্ষক। তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে। তাই বলতে চাই যারা হামলা করেছে, তারা সবাই চিহ্নিত । তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আক্রান্ত শিক্ষার্থীরা হাসপাতালে চিকিৎসা নিতে গেলে তাদেরকে হাসপাতাল কর্র্তৃপক্ষ চিকিৎসা না দিয়ে বের করে দিয়েছে। এটা খুবই অমানবিক। এছাড়াও আন্দোলনকারী যাদেরকে গ্রেফতার করা হয়েছে ,তাদের অবিলম্বে মুক্তির দাবি করছি।’

ঢাকা বিশ্বাবিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, ‘একটি যোক্তিক আন্দোলন করে শিক্ষার্থীরা হাতুড়ি পেটা খেয়েছে। এই হাতুড়ি শুধু শিক্ষার্থীদের মেরুদণ্ড ভাঙেনি, এটি বাংলাদেশে মানচিত্রের মেরুদণ্ড ভেঙে দিয়েছে। মেয়ে শিক্ষার্থীরা শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছে। এদেশে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার অধিকার সবার আছে। কিন্তু শিক্ষার্থীরা হামলার প্রতিবাদ করতে গিয়েও পাল্টা হামলার শিকার হয়েছে। তাদের বিরুদ্ধে উল্টো মামলা করে তাদেরকে গ্রেফতার করা হয়েছে। আমরা এ ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিকে উদ্দেশ্যে করে তিনি আরো বলেন, আমরা অতীতে দেখেছি শিক্ষক সমিতি শিক্ষার্থীদের পাশে ছিলেন । তাদের উপর হামলা হলে তারা শিক্ষার্থীদের চিকিৎসার খরচ বহন করতেন। কিন্তু বর্তমান শিক্ষক সমিতি এসব বিষয়ে কোনো ভূমিকা রাখেনি।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সামিনা লুৎফা, ইংরেজী বিভাগের অধ্যাপক তাসনীম মাহমুব সিরাজ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হক, আর্ন্তজাতিক বিভাগের শিক্ষক তানজীম উদ্দিন খান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :

এসজে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
ঢাবিতে ছাত্রলীগের ‘গেস্টরুমে’ অচেতন শিক্ষার্থী, তদন্ত কমিটি গঠন
‘ইনস্যুরেন্স পাঠ্যক্রম যুগোপযোগীকরণে অংশীজনের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল
ঢাবির সুইমিং পুলে ছাত্রের মৃত্যু, তদন্ত কমিটি গঠন
X
Fresh