• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নে ক্ষুব্ধ অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ জুন ২০১৮, ১৬:৩০
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

শুক্রবার দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে অর্থমন্ত্রীর বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বাজেট নিয়ে প্রশ্ন করলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজেট নয়, প্রশ্নের মাধ্যমে অহেতুক সমালোচনা করা করা হচ্ছে। এসব প্রশ্ন যারা করেন, তারা দেশের কোনো উন্নয়ন দেখতে পারেন না। দেশে এখন দারিদ্র্যের হার ২০ শতাংশ। আপনাদের যখন জন্ম হয়েছে কিংবা জন্মের আগে, দেশে দারিদ্র্যের হার ছিল ৭০ শতাংশ। বোঝেন, কোথায় ছিল বাংলাদেশ এবং এখন কোথায় এসেছে?

অর্থমন্ত্রী বলেন, এই কিছুদিন আগেও দেশে ৩০ শতাংশ মানুষ ছিল গরীব। ৭ বছর আগে সাড়ে ৩০ শতাংশ দরিদ্র ছিল, আজ ২২ দশমিক ৪ শতাংশ। যারা চূড়ান্ত গরীব, তাদের সংখ্যা ছিল ১৮ শতাংশ, এখন ১১ শতাংশ। কোন মুখে আপনারা বলেন, এই দেশে গরীব মারার বাজেট হচ্ছে, ধনীকে তেল দেয়ার বাজেট হচ্ছে? এইসব বলে কি বোঝাতে চাচ্ছেন দেশের উন্নয়ন কিছুই হয়নি।

মুহিত আরও বলেন, ‘ইউ আর নট লুকিং ইনটু দ্য বাজেট। ইউ আর নট অ্যাট অল ক্রিটিসাইজিং দ্য বাজেট। ইউ হ্যাভ সাম সেট কোশ্চেনস, ইউ হ্যাভ কাম উইথ দ্যাট টু প্রেজেন্ট হিয়ার। (আপনারা বাজেট দেখেননি। আপনারা কোনোভাবেই এই বাজেটের সমালোচনা করতে আসেননি এখানে। আপনাদের কিছু গৎবাঁধা প্রশ্ন আছে। সেই প্রশ্ন করতেই আপনারা এখানে এসেছেন)।’

এর আগে, বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে দেশের ৪৭তম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। এ নিয়ে টানা ১০বারসহ ব্যক্তিগতভাবে ১২টি বাজেট উপস্থাপন করলেন তিনি।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়