• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মৃত্যুবার্ষিকীতে জিয়াউর রহমানের মাজারে বিএনপির শ্রদ্ধা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ মে ২০১৮, ১০:৪৮

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আজ ৩৭তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে দলটি।

শাহাদাতবার্ষিকী উপলক্ষে আজ বুধবার সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল থেকে নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন।

সকাল ১০টার দিকে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শেরেবাংলা নগরে জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করেন। মাজার প্রাঙ্গণে ওলামা দলের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ ছাড়া ড্যাবের উদ্যোগে সকাল থেকে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে।

দিবসটি পালনের জন্য বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে এ বছর ১০ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর অংশ হিসেবে গতকাল মঙ্গলবার বিএনপির উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা বৃহস্পতিবার
--------------------------------------------------------

জিয়ার শাহাদাতবার্ষিকী উপলক্ষে প্রতি বছর রাজধানীর গরীবদের মাঝে খাবার বিতরণ করেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। মহানগর বিএনপির উদ্যোগে শতাধিক স্পটে এ খাবার বিতরণ করা হতো। কিন্তু এবার খালেদা জিয়া কারাগারে থাকায় তা সীমিত আকারে পালন করা হচ্ছে। মাজার জিয়ারতের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গরীবদের মাঝে ইফতার সামগ্রী, খাবার ও কাপড় বিতরণ করবেন।

শেরেবাংলা নগর টিঅ্যান্ডটি মাঠ, মোহাম্মদপুর টাউন হল, ধানমণ্ডির সুগন্ধা কমিউনিটি সেন্টার এবং কলাবাগান বাসস্ট্যান্ডে এসব বিতরণ করা হবে।

১৯৮১ সালের ৩০ মে ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপদগামী কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি।

১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার জিয়াউর রহমান ‘জেড ফোর্সে’র অধিনায়ক ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থানে নির্মমভাবে নিহত হওয়ার পর জিয়াউর রহমান সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন। একই বছর ৭ নভেম্বর সিপাহি জনতার বিপ্লবের মধ্য দিয়ে তিনি প্রধান সামরিক আইন প্রশাসক হিসেবে রাষ্ট্র ক্ষমতায় বসেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

দলের প্রতিষ্ঠাতার শাহাদাতবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যখনই দেশে দুঃসময় এসেছে তখনই শক্ত হাতে হাল ধরেন জিয়াউর রহমান। তার জনপ্রিয়তা দেশি-বিদেশি চক্রান্তকারী শক্তি কখনোই মেনে নিতে পারেনি। তাকে নির্মমভাবে হত্যা করা হয়। তবে জনগণের হৃদয়ে চিরজাগরুক হয়ে অবস্থান করছেন জিয়া।

আরও পড়ুন :

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
‘রাজাকারদের মুক্তি দিয়েছেন জিয়া’
শহীদ মিনারে ফুল দিয়ে বাড়ি ফেরা হলো না জিয়াউর রহমানের
ভাষা শহীদদের প্রতি বিএনপির শ্রদ্ধা নিবেদন
X
Fresh