• ঢাকা মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫

ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ মে ২০১৮, ২৩:৩১ | আপডেট : ২৬ মে ২০১৮, ২৩:৩৭
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুইদিনের ভারত সফর শেষে দেশে ফিরেছেন। কলকাতা থেকে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে শনিবার রাত সাড়ে ১০টার দিকে ঢাকার শাহজালাল বিমানবন্দরে তিনি অবতরণ করেন।

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ও বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে শুক্রবার সকালে দুইদিনের সফরে কলকাতা যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সকালে ঢাকা থেকে কলকাতা পৌঁছে সেখান থেকে হেলিকপ্টারে শান্তিনিকেতন যান তিনি। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সমাবর্তনে অংশ নেয়ার পাশাপাশি বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের ফলক উন্মোচন করেন। এরপর ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

শনিবার সকালে কলকাতা থেকে বিমানে দুর্গাপুরের কাজী নজরুল বিমানবন্দরে পৌঁছান শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে দুপুরে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান উপাচার্য সাধন চক্রবর্তী। এরপর শুরু হয় বিশেষ সমাবর্তন, সেখানে শেখ হাসিনাকে ডি-লিট ডিগ্রি দেয়া হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন : কবিতা আবৃত্তি করে এবং গান গেয়ে শোনালেন রওশন
--------------------------------------------------------

আসানসোল থেকে কলকাতায় ফিরে নেতাজী জাদুঘর ও রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। বিকেলে হোটেল তাজ বেঙ্গলে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর স্থানীয় সাংসদদের একটি প্রতিনিধি দল তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে এই সফরে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, উপদেষ্টা এইচ টি ইমাম, গওহর রিজভী, মসিউর রহমান ও তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী প্রমুখ।

পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান খান, নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হন।

এছাড়া ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও অধ্যাপক রফিকুল ইসলাম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশীদ, শিল্পী হাশেম খান, একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী মোজাম্মেল বাবু, আওয়ামী লীগ নেতা দীপু মণি ও শেখ হেলাল উদ্দিন, অসীম কুমার উকিল, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, এসএম কামাল, শামসুন্নাহার চাঁপা, পারভিন জামান কল্পনা, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল প্রমুখ।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়