• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস জানাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০১৮, ১৫:৪৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস ও দুর্যোগ মোকাবেলা করার ভালো সুযোগ এনে দেবে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এই স্যাটেলাইটের মাধ্যমে একদিকে যেমন ডিজিটাল বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্প্রসারণের সুযোগ রয়েছে, সেই সাথে ঘরে বসে টেলিভিশন দেখার প্রযুক্তিতেও আরও সুবিধা যোগ হবে।

রাজধানী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রতিবন্ধিতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা’ বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, সব থেকে গুরুত্বপূর্ণ হলো যে কোনো দুর্যোগের পূর্বাভাস পাওয়া। দুর্যোগ মোকাবিলা করার প্রস্তুতি নেয়ার সুযোগটাও আমরা এই স্যাটেলাইটের মাধ্যমে পাব।

অনুষ্ঠানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জোরালো আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের উন্নয়ন ও দুর্যোগ ঝুঁকি কর্মসূচিতে বাংলাদেশের মতো করে ‘প্রতিবন্ধিতা’বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়।

‘ইন্টারন্যাশনাল ফোকাল পয়েন্ট অ্যাডভাইজরি গ্রুপ অন ডিআইডিআরএম বাংলাদেশ’এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গুডউইল অ্যাম্বাসেডর ফর অটিজম ইন সাউথ-ইস্ট এশিয়া রিজিয়ন’সায়মা ওয়াজেদ হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী প্রতিবন্ধিতার অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়টিকে জাতীয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণভাবে তুলে ধরতে সায়মা ওয়াজেদ হোসেনকে আহ্বান জানান।

পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এশিয়া : ডব্লিউএমও
রাত ১টার মধ্যে যেসব অঞ্চলে ঝড়ের পূর্বাভাস
রাতেই যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস
তীব্র তাপপ্রবাহ বইছে চার জেলায়, বাড়বে অস্বস্তি
X
Fresh