• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

খালেদার ব্রিটিশ আইনজীবীকে ভিসা দেয়নি সরকার: রিজভী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ মে ২০১৮, ১৯:০৭ | আপডেট : ০৮ মে ২০১৮, ১৯:১৩
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার আইনি পরামর্শক হিসেবে নিয়োগ পাওয়া ব্রিটিশ আইনজীবী লর্ড এলেক্স কার্লাইলকে বাংলাদেশে আসতে ভিসা  দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেছে বিএনপি।

মঙ্গলবার নয়াপল্টনে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, আজ ৮ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বেগম জিয়ার শুনানিতে দেশনেত্রীর ডিফেন্স টিমে অংশ নিতে কার্লাইল কয়েক সপ্তাহ আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে ভিসার জন্য আবেদন করেছিলেন। কিন্তু হাইকমিশন তাকে  ‘হ্যাঁ’ অথবা ‘না’ কোনটাই  বলেনি। এতে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, সরকার প্রত্যক্ষভাবে আইনজীবী লর্ড কার্লাইভকে বাংলাদেশে ঢুকতে বাধা দিচ্ছে।

রিজভী বলেন, বেগম খালেদা জিয়ার যে শক্তিশালী লিগ্যাল টিম আছে তা যাতে আরো শক্তিশালী না হয়, সেজন্যই বেআইনিভাবে তাকে ভিসা দেয়া হয়নি। অথচ ১/১১ এর সময়ে আজকের প্রধানমন্ত্রী যখন জেলে ছিলেন তখন তিনি কানাডার আইনজীবী প্রফেসর প্যায়াম একাদাম ও ব্রিটেনের আইনজীবী চেরী ব্লেয়ারকে নিয়োগ দিয়ে বাংলাদেশে নিয়ে এসেছিলেন এবং তারা সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখেছিলেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি মুলতবি
--------------------------------------------------------

বিএনপি নেত্রীর পক্ষে আদালতে কার্লাইলের প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো ভূমিকা রাখার সুযোগ নেই । বাংলাদেশের আদালতে দাঁড়াতে হলে বার কাউন্সিলের সনদ নেয়া বাধ্যবাধকতা রয়েছে। ইতোপূর্বে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতাদের পক্ষে বিদেশি আইনজীবী নিয়োগ দেয়া হয়েছিল। তবে তারা বাংলাদেশে এসে আইনগত সহায়তা দিতে পারেননি।

সম্প্রতি কার্লাইল আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় খালেদা জিয়ার মামলা নিয়ে একটি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি দাবি করেছেন, কোনো সাক্ষ্যপ্রমাণ ছাড়াই বিএনপি নেত্রীকে সাজা দেয়া হয়েছে।

আরও পড়ুন :

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়