• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনের পর জনপ্রতিনিধিরা প্রতিশ্রুতি ভুলে যান কেন?

খুলনা প্রতিনিধি

  ২৫ এপ্রিল ২০১৮, ১১:২৮

মশা, জলাবদ্ধতা, ময়লা আবর্জনায় চরম ভোগান্তিতে খুলনার নগরবাসী। জনপ্রতিনিধিদের দায়িত্বহীনতার কারণে খুলনা গড়ে ওঠেনি পরিচ্ছন্ন নগরী হিসেবে। আসন্ন নির্বাচনে মেয়র প্রার্থীরা সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে ভোট চাইছেন।

৪৫ বর্গকিলোমিটার আয়তনের ১৬ লাখ মানুষের বসবাস খুলনায়। নানা সমস্যায় রয়েছে খুলনাবাসী। মশার উপদ্রবে অনেকটা বিপাকে এখানকার মানুষ। আর সামান্য বৃষ্টিতে নগরীর রয়েল মোড়, পিটিআই মোড়সহ গুরুত্বপূর্ণস্থানগুলো পানিতে তলিয়ে যাওয়া তো স্বাভাবিক বিষয়।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ মো. আশরাফ উজ জামান, গুরুত্বপূর্ণস্থানগুলো দখলমুক্ত করে পানি প্রবহমান করতে হবে। এই শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রেখে একটি সুন্দর পরিবেশ তৈরি করতে হবে। কিন্তু এই জায়গায় আমরা সবাই ব্যর্থ।

বিশিষ্টজনরা বলেন, জন প্রতিনিধিরা পরিচ্ছন্ন নগরী হিসেবে প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হলেও সমস্যা সমাধানের তাগিদ দেখা যায় না।

নগরবাসীদের অভিযোগ, নির্বাচনের পর জনপ্রতিনিধিরা প্রতিশ্রুতি ভুলে যান কেন? তারা নির্বাচনের আগে অনেক কথা বলেন।

স্থানীয় অনেক ভোটার বললেন, তারা এমন একজন প্রার্থীকে মেয়র হিসেবে দেখতে চান, যার কাছে খুব সহজে যাওয়া যাবে, নিজেদের কথা বলা যাবে। এ শহরকে সুন্দর বাসযোগ্য শহর হিসেবে গড়ে তুলতে পারবেন।

সরেজমিনে খুলনার ভোটার এবং নানা পর্যায়ের মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির ভোট ব্যাংকের পাশাপাশি নানা বিষয় ভোটের ফল নির্ধারণে প্রভাব ফেলবে। এসবের মধ্য রয়েছে দলীয় সংহতি, তরুণ ভোটার, নারী ভোটার, আঞ্চলিক ভোটার, ভাসমান ভোটার ও নগরের উন্নয়ন।

এদিকে, নির্বাচিত হলে সুন্দর ও পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তোলার আশ্বাস দিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক, বিএনপির মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু।

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র প্রার্থী পাঁচজন হলেও মূল লড়াই হবে আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক ও বিএনপির নজরুল ইসলাম মঞ্জুর মধ্যে। দুই দলই নির্বাচনের ফল নিজেদের অনুকূলে নিতে ব্যস্ত সময় পার করছে। আর ভোটাররা করছেন হিসাব-নিকাশ।

নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় তিনি নির্বাচন কমিশন অফিস থেকে দলীয় প্রতীক বরাদ্দ নেন। পরে নির্বাচনী ওয়েবসাইট উদ্বোধনের মধ্য দিয়েই তিনি তার প্রচারণার আনুষ্ঠানিকতা শুরু করেন।

প্রতীক পাওয়ার পর তালুকদার আব্দুল খালেক মহানগরীর পিকচার প্যালেস মোড় থেকে নৌকা প্রতীকের লিফলেট বিতরণ ও নগরবাসীর সঙ্গে কুশলাদি বিনিময় শুরু করেন।

অন্যদিকে বিএনপির মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু মনে করেন, দুঃশাসনের হাত থেকে দেশকে রক্ষা করতে তরুণ প্রজন্ম দলীয় বিবেচনায় বিএনপিকেই ভোট দিয়ে নির্বাচিত করবে।

কেসিসি নির্বাচনে এবার ভোটার সংখ্যা ৪ লাখ ৯৩ হাজার ৪৫৪। আগের বছরের তুলনায় এবার ভোট বেড়েছে প্রায় ৫২ হাজার। ভোটারদের বিশ্লেষণে দেখা যায়, মহানগরীর ভোটারদের মধ্যে বস্তিবাসীদের ভোট এক লাখেরও বেশি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh