• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘কাদেরকে রাজনীতি শেখাতে ব্যর্থ হয়েছি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪২

আমার এককালীন ছাত্র আওয়ামী লীগের সেক্রেটারি জেনারেল ওবায়দুল কাদের। তিনি বলেছেন- ঘরের মধ্যে থেকে রাজনীতি করেন অথবা অফিসে বসে রাজনীতি করেন। ঘরের মধ্যে থেকে যে রাজনীতি হয় না- এখন এই তরুণকে আমি কেমন করে শেখাব? শেখাতে ব্যর্থ হয়েছি হয়তো।

বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দীন আহমদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিভাগেরই ছাত্র ছিলেন ওবায়দুল কাদের। সম্প্রতি তিনি বিএনপিকে ঘরে বসে, অফিসে বসে রাজনীতি করার অনুরোধ করেছিলেন। তার পরিপ্রেক্ষিতে এ কথা বললেন বিএনপিপন্থী এই শিক্ষক।

এমাজউদ্দিন বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কথাটা খানিকটা শুনে রাখা ভালো। এভাবে দিন চললে তারপর পরিস্থিতি এমন অবস্থায় আসবে যখন আপনা-আপনি গতিটা দ্রুত হবে। হিংসাত্মক হওয়ার দরকার নেই। এজন্য অপেক্ষা বেশি দিন করার দরকার হবে না। কারণ, হিংসা-প্রতিহিংসা, নতুন হিংসা-প্রতিহিংসার জন্ম দেয়।

তিনি বলেন, নির্বাচন ঘোষণার আগে সংসদ ভেঙে দিতে হবে। ১০ থেকে সাড়ে ১০ লাখ মানুষ প্রায় ৫০ হাজার মামলায় আসামি বা জড়িত হয়ে আছে। তাদের অনেকে কারাগারে, নির্বাচনের আগে তাদের প্রস্তুতিপর্ব চলতে দিতে হবে। প্রধানমন্ত্রীকেই নিরপেক্ষ নির্বাচনের আবহ তৈরি করে দিতে হবে। এসব না করে কিছুতেই নির্বাচনের দিকে যাওয়া যাবে না।

আরও পড়ুন:

এসজে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh