• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শেয়ানে শেয়ানে লড়াই হবে লালমনিরহাটে

হাসান-উল-আজিজ, লালমনিরহাট

  ১৬ জানুয়ারি ২০১৮, ১৮:৫১

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাটের তিনটি আসনই আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) প্রার্থীরা কোমর বেঁধে মাঠে নেমেছেন। এরইমধ্যে দলীয় মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা ভোটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন। দলীয় নেতাকর্মীদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখতে নিয়মিত যোগাযোগ রাখছেন।

অনেকেই আবার দলীয় প্রধানের ছবিসহ নিজের ছবি দিয়ে ব্যানারে ছাপিয়ে নির্বাচনী এলাকার হাট-বাজার, অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, জেলা শহর ও উপজেলা সদরের দর্শনীয় স্থানে টানিয়ে প্রচারণা চালাচ্ছেন। সেইসঙ্গে দলীয় মনোনয়ন পেতে কেন্দ্রীয় ও জেলা নেতাদের সঙ্গে সম্পর্ক জোরদার করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রত্যেক দল আলাদাভাবে নির্বাচন করলে তিন দলের মধ্যেই তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে। অপরদিকে জোটভিত্তিক নির্বাচন হলে মহাজোট প্রার্থীর সঙ্গে বিএনপি প্রার্থীর প্রতিযোগিতা হবে।

তবে সাধারণ ভোটাররা দলীয় প্রার্থীর চেয়ে নির্দলীয়, সৎ, নিষ্ঠাবান প্রার্থী খুঁজছেন। কিন্তু নির্দলীয় প্রার্থী হতে কেউ আগ্রহ প্রকাশ করছেন না। কারণ এলাকায় যারা সৎ ও যোগ্য প্রার্থী রয়েছেন, তারা টাকার খেলায় পেরে উঠতে পারবেন না বলেই প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করছেন না।

আওয়ামী লীগ নেতাদের দাবি, বিগত চারবছরে লালমনিরহাট জেলায় কয়েকহাজার কোটি টাকা ব্যয়ে শিক্ষা ও যোগাযোগের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন ঘটিয়েছে বর্তমান সরকার। সেইসঙ্গে দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে। লালমনিরহাট জেলাকে দারিদ্র্য, নিরক্ষর ও ভিক্ষুকমুক্ত করতে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে আগামী নির্বাচনে জেলার তিনটি আসনেই আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হবে।

অপরদিকে বিএনপির দাবি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে তাদের বিজয় সুনিশ্চিত। এদিকে জাতীয় পার্টির দাবি মহাজোটভিত্তিক নির্বাচন ছাড়াও এককভাবে নির্বাচন করলে ফলাফল তাদের পক্ষেই থাকবে।

লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম)

পাটগ্রাম-হাতীবান্ধা দুটি উপজেলার ১৯টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে লালমনিরাহাট-১ আসন গঠিত। এ আসনে দেশের বৃহত্তম স্থলবন্দর বুড়িমারী এবং তিনবিঘা করিডোর পেরিয়ে দহগ্রাম ইউনিয়ন রয়েছে। এখানে মুক্তিযুদ্ধকালীন সময়ে ছয় নম্বর সেক্টর প্রতিষ্ঠা করা হয়েছিল।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি। তিনি তার নির্বাচনী এলাকার জন্য ব্যাপক উন্নয়ন করেছেন। অন্যদিকে এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন বাবুল ও প্রবীণ আওয়ামী লীগ নেতা মেজর (অবঃ) মকবুল হোসেন।

জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক এমজি মোস্তফা ও জাপার প্রেসিডিয়াম সদস্য মেজর খালিদ আক্তার। এদের মধ্যে এমজি মোস্তফা মনোনয়ন পেতে এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে কেন্দ্রীয় বিএনপির অন্যতম সদস্য ব্যারিস্টার হাসান রাজিব প্রধান ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির শাহীন আকন্দের নাম শোনা যাচ্ছে। তাছাড়া জাসদ নেতা সাদেকুল ইসলাম প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা যায়।

লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী)

কালীগঞ্জ-আদিতমারী দুটি উপজেলার ১৬টি ইউনিয়ন নিয়ে লালমনিরাহট-২ আসন গঠিত। এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহম্মেদ। দশম সংসদ নির্বাচনে জাতীয় পার্টির সাতবারের এমপি মজিবর রহমান অংশগ্রহণ না করায় নুরুজ্জামান আহমেদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে খাদ্য প্রতিমন্ত্রী ও পরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্যদিকে এই আসনে আদিতমারী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল হক নৌকার টিকিট পেতে আগ্রহ প্রকাশ করেছেন।

বিএনপির প্রার্থী হিসেবে জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য সালেহ উদ্দিন আহম্মেদ হেলাল ও চন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম মনোনয়ন চাইবেন।

এই আসনে জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সমাজ কল্যাণ সম্পাদক রোকন উদ্দিন বাবুল মনোনয়ন পাওয়ার জন্য কেন্দ্রীয়ভাবে দৌড়ঝাঁপ করছেন। তিনি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ছিলেন। পরবর্তীতে বিএনপি ত্যাগ করে জাতীয় পার্টিতে যোগদান করেন। তিনি এলাকায় জাতীয় পার্টিকে সুসংগঠিত করার ব্যাপারে প্রতিনিয়ত কাজ করে চলছেন। জাতীয় পার্টি থেকে তিনিই মনোনয়ন পাচ্ছেন বলে দলের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

লালমনিরহাট-৩ (সদর)

লালমনিরহাট সদর উপজেলার একটি পৌরসভা ও নয়টি ইউনিয়ন নিয়ে লালমনিরহাট-৩ আসন গঠিত। এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবু সাঈদ দুলাল। এই আসনে কুড়িগ্রাম-লালমনিরহাট সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সফুরা বেগম রুমী, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও গোকুন্ডা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বপন মনোনয়ন প্রত্যাশী। তবে এদের মধ্যে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান জেলা আওয়ামী লীগকে নিজের কর্ম দক্ষতায় শক্তিশালী অবস্থানে নিয়ে গেছেন। তিনি নেতাকর্মীসহ সাধারণ মানুষের বিপদে-আপদে সবসময় পাশে থাকেন। এই কারণে অনেকের কাছে তার গ্রহণযোগ্যতা অনেক বেশি বলে দলীয় একাধিক সূত্র জানিয়েছে।

জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের জোট থাকলে জাতীয় পার্টি থেকে সাবেক বাণিজ্যমন্ত্রী ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের মনোনয়ন অনেকটাই সুনিশ্চিত। তবে এ আসন থেকে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাহবুবুল আলম মিঠু মনোনয়ন প্রত্যাশী। বিএনপির একক প্রার্থী জেলা বিএনপির সভাপতি সাবেক উপ-মন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু।

এই আসনটিতে মহাজোটের নির্বাচন হলে গোলাম মোহাম্মাদ কাদের মহাজোটের প্রার্থী হবেন। এ ক্ষেত্রে বিএনপির প্রার্থী আসাদুল হাবিব দুলুর সঙ্গে তার তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
ট্রেনের ধাক্কায় প্রাণ গেল প্রতিবন্ধী নারীর
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপি নেতা কারাগারে
লালমনিরহাটে বালুবাহী ডাম্পট্রাকের ধাক্কায় নিহত ২
X
Fresh