• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চুয়াডাঙ্গা-১ : বড় দু’দলের একাধিক প্রার্থী মাঠে

জহির রায়হান সোহাগ, চুয়াডাঙ্গা

  ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০০

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে চুয়াডাঙ্গায় আগাম নির্বাচনী হাওয়া ক্রমেই জমে উঠতে শুরু করেছে। সরকারি দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি ও জাসদ নির্বাচনী কর্মকাণ্ডকে এগিয়ে নেয়ার লক্ষ্যে গ্রামে গ্রামে গিয়ে গ্রাম কমিটিগুলোকে সক্রিয় করার কাজ শুরু করেছে। সবচেয়ে বেশি তৎপর সরকারি দল আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীরা। দলীয় মনোনয়ন পাওয়ার প্রত্যাশায় নিজ এলাকায় অবস্থান তৈরি করতে ব্যাপক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন তারা।

চুয়াডাঙ্গা-১ আসনের বর্তমান এমপি জাতীয় সংসদের হুইপ ও জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন দীর্ঘ ৩০ বছর ধরে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের রাজনীতি নিজ হাতের মুঠোতে রাখতে পেরেছিলেন। তবে দশম জাতীয় সংসদের পর এ আসনে আওয়ামী লীগেও কোন্দল বাসা বেঁধেছে বলে অভিযোগ উঠছে। আর গেলো প্রায় ৫ বছরে সেই কোন্দলের ডালপালা ছড়িয়ে পড়েছে উপজেলা ইউনিয়ন এমনকি ওয়ার্ড পর্যায়েও। সে হিসেবে চুয়াডাঙ্গা-১ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের একক প্রার্থীর দাবিদার এবার থাকছেন না বলে জানা গেছে। বর্তমান সংসদ সদস্যের পাশাপাশি দল থেকে নমিনেশন চাইতে পারে প্রায় অর্ধ ডজন নেতা।

এলাকায় সময় দেয়ার পাশাপাশি দলীয় প্রধানদের দৃষ্টি আকর্ষণ করতে নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। বড় দলগুলোর সম্ভাব্য প্রার্থীদের নিয়ে বিভিন্ন চায়ের আড্ডায় চলছে আলোচনা।
এরই মধ্যে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন দলের ১৬ প্রার্থীর নাম আলোচনায় রয়েছে।

আওয়ামী লীগ থেকে জেলা সভাপতি ও জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন খোকন, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আলী আহম্মদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্যের সহোদর সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী ও চুয়াডাঙ্গা পৌরসভার বর্তমান মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু ও ডায়মন্ড ওয়ার্ল্ডের স্বত্বাধিকারী বিশিষ্ট ব্যবসায়ী দিলীপ কুমার আগারওয়ালার নাম শোনা যাচ্ছে।

অন্যদিকে বিএনপির প্রার্থী হিসেবে দলটির ভাইস চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদু, সাবেক সংসদ সদস্য জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস, যুগ্ম-আহ্বায়ক ও শামসুজ্জামান দুদুর সহোদর ওয়াহেদুজ্জামান বুলা, বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদের সাবেক যুগ্মসচিব ড. এমএ সবুর, জেলা বিএনপির একাংশের নেতা শরিফুজ্জামান শরিফ, আলমডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র মীর মহিউদ্দিন ও বিএনপি নেতা শহিদুল কাউনাইন টিলুর নাম আলোচনায় উঠে এসেছে।

এছাড়া জাতীয় পার্টি থেকে জেলার বর্তমান সভাপতি সোহরাব হোসেন ও জাতীয় পার্টির নেতা দেলোয়ার উদ্দিন দুলুর নামও আলোচনায় রয়েছে।

এদিকে দলগুলোর মধ্যে অভ্যন্তরীণ কোন্দল থাকায় একাধিক প্রার্থী মনোনয়ন প্রত্যাশা করছেন। তবে মনোনয়ন না পেলেও দুই দল থেকেই বিদ্রোহী প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh