আজ ডুয়েল সিম নিয়ে আসছে ‘আইফোন টেন এস ম্যাক্স’

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৭ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩০

আরটিভি অনলাইন ডেস্ক

আজই বাজারে আসছে অ্যাপলের ব্যায়বহুল ও আকর্ষণীয় মোবাইল ফোন সেট আইফোন টেন এস এবং আইফোন টেন এস ম্যাক্স। সেই সাথে আরও সেট, আইপ্যাড ও অ্যাপলের কিছু প্রযুক্তি পণ্য। আজ বুধবার বাংলাদেশ সময় রাত ১০টার পর এসব পণ্য উন্মোচিত হবে।

অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটার থেকে নতুন পণ্যগুলো উন্মোচন করা হবে।

এই প্রথম আইফোনে ডুয়াল সিম কার্ড ট্রে দেখা যেতে পারে। বিভিন্ন সূত্র থেকে তেমনটাই জানা যাচ্ছে।

যে সেটগুলো বাজারে আসছে, তার মধ্যে সব থেকে দামি দুটোর নাম আইফোন টেন এস এবং আইফোন টেন এস ম্যাক্স। দাম পড়তে পারে এক হাজার ইউরো থেকে দেড় হাজার ইউরো পর্যন্ত। খবর দ্য ইন্ডিপেন্ডেন্ট।  

সেট দুটি নামেই বুঝা যাচ্ছে যে, টেন এস সেটটি ছোট এবং টেন এস ম্যাক্স সেটটি বড় হবে। ছোট ফোন সেটটির ডিসপ্লে ৫.৮ ইঞ্চি হবে এবং বড় ফোন সেটটির ডিসপ্লে হবে ৬.৫ ইঞ্চি। অ্যাপলের এটাই এখন পর্যন্ত সব থেকে ভারী আইফোন সেট। দুটো ফোনেই ডুয়াল ক্যামেরা নচ প্রযুক্তি থাকবে।

এছাড়া বেশি সংখ্যক মানুষের কাছে আইফোন পৌঁছে দিতে এই প্রথম সব থেকে কম দামের আইফোনও আসছে বাজারে। সেই সেটে সম্ভবত র‌্যাম হবে ২ জিবি, এ১০ প্রসেসর এবং পিছনে সিঙ্গল ক্যামেরা থাকবে। নাম সম্ভবত থাকবে আইফোন টেন সি বা টেন আর।

গতবার আইফোন টেন বাজারে আসার পর প্রশ্ন উঠেছিল যে, এইটের পর টেন কেন? নাইন কোথায় গেলো? এবার সেই নাইন সেটটিও বাজারে আসতে পারে।

৬.১ ইঞ্চির ডিসপ্লে, কোবাল্ট ব্লু এবং আরও ৪-৫টি রঙে  নাইন আইফোন উন্মোচিত হতে পারে।

এই টেন আর এবং নাইন আলাদা দুটো ফোন হতে পারে। তার মানে মোট চারটি ফোন আসতে পারে ।

আজকের অনুষ্ঠানে আইপ্যাড তৃতীয় জেনারেশনও আসতে পারে এবং তাতে সব থেকে বড় পার্থক্য হতে চলেছে নতুন টাইপ সি পোর্ট, যা কিনা এখন সমস্ত শুধুমাত্র ম্যাকবুকে আছে। ফলে ডক লাগিয়ে সেখান থেকে ২-৩ টি মনিটর চালানো, হার্ড ডিস্ক মেমরি কার্ড লাগানো, এমনি ল্যানের তার সব কিছুই ওই ডকের থেকে চালানো সম্ভব হলেও হতে পারে।

আরও পড়ুন  :

এমকে