• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুক পেজ চালাতে নতুন নিয়ম

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ আগস্ট ২০১৮, ১৪:৪৩

ফেসবুক পেজে নতুন কয়েকটি নিয়ম চালু করতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টটি। শুক্রবার এক বিবৃতিতে খবরটি জানায় ফেসবুক।

নতুন নিয়ম অনুসারে, অনেক বেশি অডিয়েন্স কিংবা ফলোয়ার আছে এরকম ফেসবুক পেজগুলোকে তাদের লোকেশন অর্থাৎ অবস্থান সম্পর্কে নিশ্চিত করতে হবে। তা না করলে পেজের এডমিনরা নতুন কোনও পোস্ট প্রকাশ করতে পারবেন না।

কোম্পানিটি শুক্রবার থেকেই যেসব অ্যাকাউন্ট নতুন নিয়মের আওতাধীন আছে তাদেরকে নোটিস দিয়ে দিয়েছে। নোটিস পাওয়া মাত্রই সংশ্লিষ্ট পেজকে অতিরিক্ত অথরাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। ফোনে লোকেশন সার্ভিস চালু রেখে ব্যবহারকারীদের কয়েক সপ্তাহ ধরে নিজেদের অবস্থানের প্রমাণ দিতে হবে। সেইসঙ্গে টু ফ্যাক্টর অথেনটিকেশনও চালু করতে হবে।

অথরাইজেশন প্রক্রিয়া চালু থাকলে ব্যবহারকারীরা জানতে পারবেন কোন দেশ থেকে পোস্টটি দেয়া হচ্ছে। নতুন এই পরিবর্তন সম্পর্কে ফেসবুকের প্রোডাক্ট মার্কেটিংয়ের পরিচালক এমা রজার্স বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে কোনও ফেইক অ্যাকাউন্ট থেকে এডমিনরা যাতে কোনও কিছু পোস্ট করতে না পারে।
-------------------------------------------------------
আরও পড়ুন : ঈদ কবে- ২২ না ২৩ আগস্ট?
-------------------------------------------------------

তবে নতুন এই নিয়মের আওতাভুক্ত হওয়ার জন্য পেজে কত সংখ্যক ফলোয়ার থাকতে হবে সেটা ফেসবুক নির্দিষ্ট করে বলেনি। তবে যেসব পেজের অডিয়েন্স যুক্তরাষ্ট্রে আছে, প্রাথমিকভাবে সেসব পেজকে এ নিয়মের আওতাভুক্ত করা হচ্ছে। তবে নতুন এই নিয়ম ভেরিফাইড ফেসবুক পেজগুলোর জন্য প্রযোজ্য নয়।

নিয়মটি চালু করা হয়েছে সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে সন্দেহজনক অ্যাকাউন্ট থেকে ভুল তথ্য ছড়ানো ঠেকানোর জন্য।

তবে নতুন এই নিয়ম যুক্তরাষ্ট্রের বাইরের দেশগুলোতে চালু করা হবে কি না সে সম্পর্কে এমা রজার্স নিশ্চিত করে বলেননি। তিনি জানিয়েছেন, প্রাথমিকভাবে চালু করার পর ফলাফল দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

তথ্যসূত্র: ম্যাশাবল

আরও পড়ুন :

কেএইচ/এসআর

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
হঠাৎ উধাও ফেসবুকের টাইমলাইন
মুক্তির পর ফেসবুকে যে বার্তা দিলেন জিম্মি জাহাজের চিফ অফিসার
X
Fresh